চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯

বিরক্তিকর ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস থেকে মুক্তি

প্রকাশ: ২০১৯-০২-০৯ ১৪:৫৫:৪৫ || আপডেট: ২০১৯-০২-০৯ ১৪:৫৫:৪৫

ত্বক সুন্দর রাখতে আমরা যত্নই না করি । তবুও ত্বকে দেখা যায় নানা সমস্যা । সমস্যাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- ব্ল্যাকহেডস এবং হোয়াইট হেডস। এগুলো একধরণের ছোট ব্রণ বা ফুসকুড়ি, যা আমাদের নাকে,গালে, থুতনি এবং কপালে হয়ে থাকে। যেগুলো আমাদের অনেক দুশ্চিন্তায় ফেলে দেয় । জানিয়ে দিচ্ছি মাস্ক তৈরির উপকরণ, ব্যবহার নিয়ে বিস্তারিত। যাতে এই সমস্যা থেকে সহজে মুক্তি পাওয়া যায়। উপকরণ :

১. হালকা গরম তরল দুধ –
তরল দুধ বা গুড়ো দুধ যেকোন একটা হলেই হবে । গুড়ো দুধ হালকা গরম পানিতে গুলে নিতে হবে ।

২. আনফ্লেভারড জেলাটিন –
জেলাটিন জেলী তৈরিতে ব্যবহার করা হয় । জেলাটিন যেকোন সুপার শপে পাওয়া যাবে। খেয়াল রাখতে হবে জেলাটিনে যেন কোন ফ্লেভার না থাকে ।

মাস্ক তৈরি :
একটি বাটিতে ২ টেবিল চামচ জেলাটিন নিয়ে এর মধ্যে অল্প অল্প করে গরম দুধ মিশাতে হবে । মিশ্রণটি যেন খুব বেশী ঘন বা পাতলা না হয় ।

মাস্কটির ব্যবহার বিধি :
প্রথমে মুখ ভালোভাবে ফেসওয়াশের সাহায্যে পরিস্কার করে ধুয়ে নিতে হবে ।এবারে পরিস্কার তোয়ালে গরম পানিতে চুবিয়ে নিঙড়ে নিয়ে ,মুখের যে জায়গায় ব্ল্যাক হেডস অথবা হোয়াইট হেডস আছে সেই স্থানে তোয়ালে চেপে ধরতে হবে কিছুক্ষণ।

তারপর আঙুলের সাহায্যে তৈরি মাস্কটি মুখের যে স্থানে সমস্যা সেখানে পুরুভাবে লাগিয়ে নিতে হবে। মাস্কটি না শুকানোর পর্যন্ত অপেক্ষা করতে হবে । মাস্কটি শুকিয়ে গেলে মাস্কের এক সাইড ধরে আস্তে আস্তে টেনে তুলতে হবে । মাস্ক তুলে ফেলার পরেই দেখবেন ব্ল্যাকহেডস/ হোয়াইটহেডস আর নেই । তারপর টোনার ব্যবহার করতে হবে । তবে এই মাস্কটি ঘন ঘন ব্যবহার না করাই ভালো ।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

February 2019
S M T W T F S
« Jan   Mar »
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  
%d bloggers like this: