চট্টগ্রাম, , রোববার, ১৬ জুন ২০১৯

কানাডায় আশ্রয় পেলেন সৌদির সেই তরুণী

প্রকাশ: ২০১৯-০১-১২ ১২:৫১:৪২ || আপডেট: ২০১৯-০১-১২ ১২:৫১:৪২

নিজের পরিবার থেকে পালিয়ে ব্যাংককে অবস্থান করা সেই সৌদি তরুণীকে আশ্রয় দিয়েছে কানাডা। ব্যাংককের প্রধান বিমানবন্দর থেকে তিনি কানাডার উদ্দেশে পাড়ি জমিয়েছেন।

এর আগে ব্যাংকক থেকে অস্ট্রেলিয়ায় যাওয়ার চেষ্টা করেছিলেন রাহাফ মোহাম্মদ আল কুনুন (১৮)। কিন্তু তাকে সেখান থেকে কুয়েতে ফিরে যেতে বলা হয়েছিল। কুয়েতে পরিবারের সঙ্গে ছুটি কাটাতে গিয়েছিলেন তিনি। পরে সেখান থেকে পালিয়ে ব্যাংককে চলে আসেন।

তিনি কুয়েতে ফিরে যেতে অস্বীকৃতি জানান। তাকে বিমানবন্দর কর্তৃপক্ষ যে হোটেলের কক্ষে রেখেছিল তিনি সেখানে দরজার সামনে প্রতিবন্ধকতা হিসেবে বিছানার ম্যাট, টেবিল, চেয়ার দিয়ে রাখেন। এতে বিপাকে পড়ে থাই কর্তৃপক্ষ। এছাড়া সামাজিক মাধ্যমে ছবি পোস্ট করে তিনি বিশ্বের মানুষের নজর কাড়েন।

আল কুনুন জানিয়েছেন, তিনি ইসলাম ধর্ম ত্যাগ করেছেন। সৌদিতে এর জন্য তাকে শাস্তি পেতে হবে। তিনি দেশে ফিরলে তার পরিবার তাকে হত্যা করতে পারে বলেও আশঙ্কা ব্যক্ত করেন তিনি।

যুক্তরাষ্ট্র ওই তরুণীকে বৈধ শরণার্থী হিসেবে ঘোষণা করে তাকে আশ্রয় দেয়ার জন্য অস্ট্রেলিয়ার প্রতি আহ্বান জানিয়েছিল। এর পরেই কানাডা তাকে আশ্রয় দেয়ার ঘোষণা দিল।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, কানাডা সব সময়ই মানবাধিকার এবং নারী অধিকারের পক্ষে। যখন জাতিসংঘ আমাদের কাছে আল কুনুনকে আশ্রয় দেয়ার অনুরোধ করল তখন আমরা তা গ্রহণ করলাম।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

January 2019
S M T W T F S
« Dec   Feb »
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
%d bloggers like this: