চট্টগ্রাম, , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

বন্দর নগরীতে গড়ে তোলা হয়নি ক্যান্সার চিকিৎসা কেন্দ্র

প্রকাশ: ২০১৮-০৮-১২ ১০:১৫:২০ || আপডেট: ২০১৮-০৮-১২ ১০:১৫:২০

চট্টগ্রাম এখনো কোনো ক্যান্সার চিকিৎসা কেন্দ্র গড়ে তোলা হয়নি। চমেক হাসপাতালের হেমাটোলজি ও রেডিওথেরাপি বিভাগই ক্যান্সার রোগীদের একমাত্র  চিকিৎসাস্থল । প্রয়োজনীয় যন্ত্রপাতি জনবল না থাকায়  সঠিক চিকিৎসা পাইনা রোগীরা। সম্প্রতি এই বিভাগে তিনটি মেশিন সংযুক্ত করায় নতুন আশা দেখছেন এ অন্চলের আড়াই লক্ষাধিক ক্যান্সার রোগী।

প্রতিদিন গড়ে ১০০-১৫০ রোগী চিকিতসা নিতে আসেন চট্টগ্রাম মেডিকেলের একমাত্র ক্যান্সার ইউনিটে ।  কিন্তু এই বিভাগে সিটি সিমোলেটর  , লিনিয়ার এক্সেলেটর মেশিনের মত গুরুত্বপুর্ন যন্ত্রপাতি যেমন নেই তেমনিভাবে চারজন টেকনেশিয়ান থাকার কথা থাকলেও আছে মাত্র একজন । সম্প্রতি নতুন করে ব্রাকিথেরাপী মেশিন , কোবাল্ট ৬০  টেলিথেরাপী মেশিন স্থাপন করা হলেও কিন্তু প্রয়োজনীয় টেকনেশিয়ান না থাকার কারণে রোগীদের চিকিতসা সেবা চলছে মন্থর গতিতে ।

ক্যান্সার চিকিতসায় সার্জারী , কেমোথেরাপী ও রেডিওথেরাপীর মতো তিন ধাপ রয়েছে । কিন্তু চট্টগ্রাম মেডিকেলের ক্যান্সার চিকিতসা কেবল কেমোথেরাপী নির্ভর । নতুন স্থাপন করা যন্ত্রপাতি দিয়ে রোগীদের রেডিওথেরাপী মাধ্যমে চিকিতসা দেয়া সম্ভব হবে ।

ভর্তিকৃত চব্বিশজন রোগির মধ্যে কয়েকজনের মুখে সন্তুষ্টির কথা শুনা গেলেও পযার্প্ত বেড না থাকায় চিকিৎসা বঞ্চত হচ্ছেন এ অঞ্চলের লক্ষাধিক ক্যান্সার আক্রান্ত রোগি।

বৃহত্তর চট্টগ্রামের চার কোটি মানুষের একমাত্র ক্যান্সার চিকিৎসা ইউনিটটি  পযার্প্ত জনবল, আবাসিক বেড ও আধুনিক যন্ত্রপাতির সমন্বয়ে পরিপূনতা পাবে এমন প্রত্যাশা চিকিৎসা বন্চিত মানুষের।

 

 

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

August 2018
S M T W T F S
« Jul   Sep »
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
%d bloggers like this: