চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮

ম্যালেরিয়া রোগের প্রকোপ কমেছে বান্দরবানে

প্রকাশ: ২০১৮-০৫-০৫ ১০:৫৯:০৩ || আপডেট: ২০১৮-০৫-০৫ ১১:০০:৪৫

রিমন পালিত, বান্দরবান প্রতিনিধি : ম্যালেরিয়ার জন্য ঝুঁকিপুর্ণ এলাকা বান্দরবান, তবে এর মধ্যে প্রাণঘাতী এ রোগের প্রকোপ কমেছে এ জেলায়। সরকারি উদ্যোগ আর উন্নয়ন সংস্থার সহযোগিতায় গেল তিন বছরে বান্দরবানে ম্যালেরিয়া আক্রান্ত ও মৃত্যুর হার কমেছে কয়েকগুন।

মাত্র এক যুগ আগেও বান্দরবানে ম্যালেরিয়া ছিল এক আতংকের নাম। জেলার প্রত্যান্ত এলাকাগুলোতে বছরে কয়েকশ লোক মারা যেত এই রোগে।ম্যালেরিয়ায় ভয়ে চাকুরী কিংবা কোন কাজে আসত চাইত না পাহাড়ী এই এলাকায়, কিন্তু এখন পরিস্থিতি পাল্টেছে। গত কয়েকবছরে ম্যালেয়িরা আক্রান্তের হার আশাজনকভাবে কমে এসেছে বলে জানান সংশ্লিষ্টরা।

সরকারি তথ্যমতে, ২০১৪ সালে জেলায় ২৪ হাজার মানুষ ম্যালেরিয়ায় আক্রান্ত হয় আর ও বছরই মৃত্যু হয় ১২ জনের,২০১৫ সালে ১৮ হাজার মানুষ আক্রান্ত হলে মারা যায় ৩জন আর ২০১৬ সালে ১৪ হাজার আক্রান্ত এবং এই রোগে মারা যায় ২জন। আর ২০১৭ সালে তেমন বেশি আক্রান্ত না হলে ও মারা যায় ১ জন আর ২০১৮ সালে এখন পর্যন্ত কোন লোক মারা যায়নি এই রোগে।

মূলত কীটনাশকযুক্ত মশারির ব্যবহার ও ব্যাপক জনসচেতনতা কারণে এমন উন্নতি বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ফার্মেসী ওষুধ বিক্রেতারা জানান, ‘তিন বছর আগে ঘণ্টায় একজন ম্যালেরিয়ার রোগী আসতো। প্রতিদিন আমরা ১০-১৫ হাজার টাকার ম্যালেরিয়ার ওষুধ বিক্রি করতাম।

বান্দরবানের সিভিল সার্জন ডা. অং সুই প্রু মারমা বলেন, ‘আমরা দু’ভাবে ম্যালেরিয়া নির্মূলে কাজ করি। একটা প্রতিরোধ কার্যক্রম এবং অন্যটি ওষুধ সরবরাহের মাধ্যমে। যে কারণে এটি কমে এসেছে।’

ম্যালেরিয়া নির্মূলে গত বছর বান্দরবান জেলায় জনসাধারণকে সরকারিভাবে বিনামুল্যে তিনলক্ষ মশারি বিতরণ করা হয়েছে আর এবছর এ পর্যন্ত দশ হাজার মশারি বিতরণ সম্পন্ন হয়েছে।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

May 2018
S M T W T F S
« Apr   Jun »
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
%d bloggers like this: