চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯

হাটহাজারীর কাটিরহাট শিক্ষাপ্রতিষ্ঠানে বখাটের উৎপাত

প্রকাশ: ২০১৯-০৮-২৬ ১২:৪৩:০১ || আপডেট: ২০১৯-০৮-২৬ ১২:৪৩:০১

হাটহাজারী প্রতিনিধি : হাটহাজারী উপজেলার ঐতিহ্যবাহী কাটিরহাট গার্লস স্কুল এবং কাটিরহাট মহিলা কলেজের সামনে চাঁয়ের দোকানে প্রতিদিন স্কুল ক্লাস শুরুর পুর্বে ও ছুটির সময় কিছু বখাটে ছাত্রীদের পিছু নেয়। তারা ছোট্ট কাগজে নিজেদের মোবাইল নাম্বার লিখে ছাত্রীদের চলার পথে ছুড়ে মারে। হাসি-ঠাট্টা করে ছাত্রীদের গতিরোধ করে ফোনালাপের জন্য মোবাইল নাম্বার চায়। প্রতিদিন এ অবস্থা চললেও কোনো প্রশাসনিক নজরদারি নেই। বখাটেদের দৌরাত্ম্য নিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক অনেক অভিভাবক এমন অভিযোগ করেন।

প্রশাসনের নজরদারি না থাকায় দীর্ঘ সময় ধরে হাটহাজারী উপজেলায় স্কুল, কলেজ, মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে বখাটেদের দৌরাত্ম্য ব্যাপকভাবে বেড়েছে। কখনও এককভাবে আবার কখনও দলবদ্ধভাবে এসব বখাটে স্কুল-কলেজ পড়ূয়া মহিলা শিক্ষার্থীদের চলার পথে উত্ত্যক্ত করে আসছে। জানাজানি হলে সামাজিকভাবে পরিবারের ওপর নানা অপবাদ আসতে পারে- এমন ভয়ে ছাত্রীদের অভিভাবকরাও প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করতে সাহস করেন না। ঝামেলা এড়াতে অনেক ক্ষেত্রে অভিভাবকরা মেয়েদের বাল্যবিবাহ দিতে বাধ্য হচ্ছেন।

শিক্ষাপ্রতিষ্ঠান সংলগ্ন বিভিন্ন দোকানে ক্লাস শুরুর ও ছুটির আগে বখাটেরা আড্ডায় মেতে ওঠে। তারা ছাত্রীদের নানাভাবে উত্ত্যক্ত করে থাকে। কিছু বখাটে রাজনৈতিক দলের নেতা ও কর্মীর পরিচয় দিয়ে ছাত্রী ও মহিলা পথচারীদের চলাচলে বিঘ্ন ঘটায়। উপজেলার হাটহাজারী সরকারি কলেজ, হাটহাজারী গার্লস স্কুল অ্যান্ড কলেজ, হাটহাজারী পার্বতী সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, ফতেয়াবাদ কলেজ, কাটিরহাট গার্লস স্কুল, কাটিরহাট মহিলা কলেজ, নাজিরহাট কলেজ, ফরহাদাবাদ স্কুল, বুড়িশ্চর শিকারপুরসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াতের পথ বখাটেদের নিয়ন্ত্রণে। কাটিরহাট বালিকা উচ্চ বিদ্যালয় সংলগ্ন চাঁয়ের দোকানে এলাকায় বখাটেরা নিয়মিত প্রকাশ্যে ধূমপান ও মেয়েদের উত্ত্যক্ত করে থাকে, শিক্ষাপ্রতিষ্ঠান চালু ও ছুটির সময় নিত্যনতুন মডেলের নামিদামি মোটরসাইকেল নিয়ে আড্ডায় মেতে ওঠে। তাদের বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালানোর ফলে এলাকার সাধারণ পথচারী ও স্কুল-কলেজের ছাত্রীদের চলাচলে সমস্যা হয়।

হাটহাজারী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বেলাল উদ্দিন জাহাঙ্গীর বলেন, ‘আমাদের কেউ অভিযোগ দিলে আমরা সে অনুযায়ী দ্রুত ব্যবস্থা গ্রহণ করি। ইভটিজিং বন্ধে শিক্ষাপ্রতিষ্ঠান সংলগ্ন এলাকায় পুলিশি নজরদারি বাড়ানো হবে। পাশাপাশি সমাজের সবাইকে এ বিষয়ে সচেতন ও সজাগ হতে হবে।’

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

August 2019
S M T W T F S
« Jul   Sep »
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
%d bloggers like this: