চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯

পাহাড় ধ্বসের আশঙ্কা এবারো : নিরাপদ স্থান গ্রহণের অনুরোধ

প্রকাশ: ২০১৯-০৭-০৭ ১৩:০০:০০ || আপডেট: ২০১৯-০৭-০৭ ১৩:০০:১৭

এস এম তৌহিদুল আলম,হাটহাজারি(চট্টগ্রাম) প্রতিনিধিঃ
হাটহাজারী উপজেলার বেশকিছু এলাকায় পাহাড়ের চূঁড়ায় ও পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত নিম্ন আয়ের মানুষ এখনও পাহাড় ধ্বসের আশঙ্কার মধ্যে রয়েছেন বলে জানা যায়। তবে সম্প্রতি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসরতদের নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করা হয়েছে বলেও জানা গেছে।

গত ২০০৭ সালে ১১ জুন চট্টগ্রাম সেনানিবাস সংলগ্ন দক্ষিণ জঙ্গল পাহাড়তলী এলাকার লেবু বাগান ও কাইচ্ছাঘোনা এলাকায় পাহাড় ধ্বসের ঘটনায় নারী, পুরুষ ও শিশুসহ প্রায় ১২৭ জনের প্রাণহানি ঘটেছিলো এমনটা যেন আর না হয় তার জন্য পূর্ব প্রস্তুতি গ্রহণ করবে উপজেলা।

জানা গেছে, উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নে পাহাড়ে জীবনের ঝুঁকি নিয়ে বসবাস করছে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা কয়েক শত পরিবারেরর হাজারো মানুষ। যেমনঃ উপজেলার ১নং ওয়ার্ডের শাহা আমানত কলোনি, জঙ্গল দক্ষিণ পাহাড়তলী, ফতেয়াবাদের পশ্চিমে সন্দ্বীপ কলোনি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকা, হাটহাজারী পৌরসভার পশ্চিমে, মির্জাপুর ইউনিয়নের সরকারহাট বাজারের পশ্চিমে, চারিয়া নয়াহাট বাজারের পশ্চিমে, কাটিরহাট এলাকার পশ্চিমে কাঞ্চনপুর এবং উদালিয়াসহ ফরহাদাবাদ ইউনিয়নের পশ্চিমে পাহাড়ে ও পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে লক্ষাধিক মানুষ বসবাস করছে।

পাহাড়ে বসবাসরত মানুষদের মধ্যে পাহাড় ধ্বসে মৃত্যুর আশঙ্কা থাকলেও ভূমিহীন মানুষগুলো পাহাড়ের ঘর-বাড়ি ছেড়ে সহজে যেতে চায় না বলে বেশকিছু সূত্রে জানা যায়।

তাই যথাযত কর্তৃপক্ষের নিকট পাহাড়ের চূঁড়ায় ও পাহাড়ের পাদদেশে জীবনের ঝুঁকি নিয়ে বসবাসরতদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার দাবি জানিয়েছেন স্থানীয় পর্যবেক্ষক।

এবং ইউনিয়ন ও ওয়ার্ড জনপ্রতিনিধিদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য মোবাইল ফোনে নির্দেশনা পাঠানো হয়েছে বলে উপজেলা সূত্রে জানা গেছে।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

July 2019
S M T W T F S
« Jun   Aug »
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
%d bloggers like this: