চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯

দুই বার সংশোধনের পরও স্মার্ট কার্ডে ভুল

প্রকাশ: ২০১৯-০৬-২২ ১৩:৪২:৩৪ || আপডেট: ২০১৯-০৬-২২ ১৩:৪৩:৫২

এস এম তৌহিদুল আলম, হাটহাজারী(চট্টগ্রাম) প্রতিনিধিঃ ২০১৮ সাল থেকে বাংলাদেশের প্রতিটা জেলা উপজেলায় স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরণ আরম্ভ করে সরকার। এই স্মার্ট কার্ডটি ব্যক্তিগত পরিচয়বহন করলেও রয়েছে ছোট ছোট কিছু ভুল। কারো কার্ডে নিজের নামের ভুল কারো মায়ের নাম বা বাবার নাম। এই ভুলগুলো সাধারণ মানুষকে কিছুটা নাড়া দিয়েছে আর ওঠে এসেছে হাজারো প্রশ্ন।

অাজ শনিবার (২২জুন) সকাল ৯টা থেকে চট্টগ্রাম এর হাটহাজারীর ০১নং ফরহাদাবাদ ইউনিয়ন পরিষদ এর ৮ ও ৯ নং ওয়ার্ডে স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরণ কালে ০৯নং ওয়ার্ড এর জাহেদুল আলম নামে একজনের স্মার্ট জাতীয় পরিচয় পত্রে এমন একটি ভুল দেখা যায়।

জাহেদুল আলম এর কার্ডে দেখা যায় নিজের ছবির পরিবর্তে অন্য এক মহিলার ছবি। স্থায়ী ঠিকানা ও পরিচয় ঠিক থাকলেও গোলমাল হয়ে যায় ছবির ক্ষেত্রে।

তিনি বলেন, গত ২০১৫ইং ভোটার হওয়ার পর সাধারণ জাতীয় পরিচয় পত্র হাতে পেলে তিনি নিজের ছবির পরিবর্তে অন্য এক মহিলার ছবি দেখে বিষয়টি কর্মরত এক ব্যক্তিকে অবিহিত করলে তিনি সংশোধন এর জন্য সোঁনালী ব্যাংকে ২৫৩৳ জমা দিয়ে সংশোধন করতে বলেন।

পূর্ববর্তী সাধারণ কার্ডে নিজের ছবি ঠিক করলেও বর্তমান স্মার্ট কার্ডে আবারো একই ভুলটি লক্ষ্য করে তিনি ক্ষোভ প্রকাশ করেন এবং বলেন অদক্ষ কর্মীরা বর্তমানে সরকারী গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে কাজ করছে বলে এই ধরনের ভুলগুলো বার বার হয়ে থাকে। এমন কর্মকাণ্ডের জন্য অনেকে সরকারকে দায়ী করেন এবং গালমন্দ করেন।

এ নিয়ে স্মার্ট কার্ড বিরতণ কেন্দ্রে কর্মরত এক ব্যাক্তির কাছে জানতে চাইলে তিনি বলেন, এই ধরনের সমস্যাগুলো বার বার হওয়াটা মারাত্মক অপরাধ। অদক্ষ ও অমনোযোগী কর্মীগুলো নিজের ইচ্ছা মত কাজ করে বলে এমন ভুলগুলো হয়ে থাকে। দক্ষতা ও মনোযোগ সহকারে কাজ করলে এই ধরনের ভুলগুলো অনেকাংশে কমে আসবে এবং সাধারণ জনগনও হয়রানি মুক্ত হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

June 2019
S M T W T F S
« May   Jul »
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  
%d bloggers like this: