চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৫ জুন ২০১৯

মন্ত্রণালয়, বিভাগ ও সব দপ্তরে বাংলায় লেখা নিশ্চিত করার নির্দেশ

প্রকাশ: ২০১৯-০৬-০৪ ১০:৪৮:৪৬ || আপডেট: ২০১৯-০৬-০৪ ১০:৪৮:৪৬

বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এবং সব দপ্তরের কাজে বাংলায় লেখা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সোমবার (৩ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক তথ্য বিবরণীতে এই নির্দেশ দেওয়া হয়।

তথ্য বিবরণীতে বলা হয়, বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগের জন্য প্রণীত কার্যবিধিমালা, ১৯৯৬-এর কার্যবণ্টন অনুযায়ী দাপ্তরিক কাজে বাংলা ভাষার ব্যবহার বিষয়ক কার্যক্রম জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক সম্পাদিত হয়। এ কার্যক্রমকে আরও ত্বরান্বিত করার লক্ষ্যে ১৪ মে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সভাপতিত্বে একটি আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী সকল মন্ত্রণালয়/বিভাগ তাদের অধীন দপ্তর ও সংস্থার নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড ব্যানার ইত্যাদি বাংলায় লেখা নিশ্চিত করতে হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফয়েজ আহম্মদ স্বাক্ষরিত একটি আধা-সরকারি পত্রে তার সভাপতিত্বে নেওয়া আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

সভায় জানানো হয়, কোনো কোনো মন্ত্রণালয়ে সংযুক্ত দপ্তর, অধিদপ্তর ও স্বায়ত্তশাসিত সংস্থা, বেসরকারি প্রতিষ্ঠানের নামফলক ও সিটি করপোরেশনের বিভিন্ন প্রতিষ্ঠানের বিলবোর্ড এখনও ইংরেজি ভাষায় লেখাসহ বিভিন্ন আইন/বিধি/প্রবিধান/পরিপত্র/নীতিমালায় বাংলার সঙ্গে ইংরেজি শব্দের সংমিশ্রণ করা হচ্ছে।

তথ্য বিবরণীতে বলা হয়, যে সকল আন্তর্জাতিক ও দেশীয় সংস্থার নামফলকে ইংরেজি ব্যবহারের প্রয়োজনীয়তা রয়েছে সেসব ক্ষেত্রে বাংলা ভাষাকে প্রাধান্য দিয়ে নামফলকে ইংরেজি ভাষা ব্যবহার করতে হবে।

এছাড়াও, মন্ত্রণালয়, বিভাগ অধীন দপ্তর বা সংস্থার বিদ্যমান আইন/বিধি/প্রবিধান/পরিপত্র/নীতিমালায় প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজি শব্দের যথার্থ বাংলা শব্দ পাওয়া গেলে সেক্ষেত্রে প্রমিত বাংলা শব্দ ব্যবহার করার জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে বলে এই আধা-সরকারি পত্রে আশা করা হয়।

তথ্যবিবরণীতে বিভিন্ন দপ্তর ও প্রতিষ্ঠানের নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড প্রমিত বাংলায় লেখা নিশ্চিতকরণসহ দাপ্তরিকপত্র, কার্যবিবরণী ও অন্যান্য ক্ষেত্রে প্রমিত বাংলা ব্যবহারের জন্য সংশ্লিষ্ট সবার মনোযোগ আকর্ষণ করা হয়।

এছাড়াও প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহে নির্ভুল বাংলার ওপর গুরুত্বারোপ করে প্রশিক্ষণ পাঠ্যক্রম প্রণয়নে প্রমিত বাংলা ব্যবহারে ইতিবাচক ভূমিকা রাখার বিষয়েও আশাবাদ প্রকাশ করা।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

June 2019
S M T W T F S
« May    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  
%d bloggers like this: