চট্টগ্রাম, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯

ক্যান্সার নিরাময়ে জাপানের সঙ্গে ২০০০ কোটি টাকার চুক্তি

প্রকাশ: ২০১৯-০৫-৩০ ২৩:৪২:৪৯ || আপডেট: ২০১৯-০৫-৩০ ২৩:৪২:৪৯

ক্যান্সার নিরাময়ে বাংলাদেশে একটি ক্যান্সার হাসপাতাল, একটি নার্সিং কলেজ এবং একটি ক্যান্সার গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠার জন্য ২০০০ কোটি টাকা বিনিয়োগ করবে জাপান। জাপান সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এ বিষয়ে দুই দেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি সই হয়েছে।

জাপানের গ্রিন হাসপাতাল লিমিটেড ও আইচি হসপিটাল লিমিটেড এবং এথিক্স অ্যাডভান্সড টেকনোলোজি লিমিটেড এই তিনটি প্রতিষ্ঠানের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর হয়। এথিক্স অ্যাডভান্সড টেকনোলোজি লিমিটেড এক বার্তায় এই তথ্য জানিয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ছাড়াও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা উপস্থিত ছিলেন।

ত্রিপক্ষীয় চুক্তিতে জাপান গ্রিন হসপিটালের পক্ষে হিরোয়িকি কোবায়িশি, আইচি হসপিটাল লিমিটেডের পক্ষে ড. মোয়াজ্জেম হোসেন এবং এথিক্স অ্যাডভান্সড টেকনোলোজি লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান স্বাক্ষর করেন।

চুক্তির আওতায়, জাপান বাংলাদেশে একটি ক্যান্সার হাসপাতাল, একটি নার্সিং কলেজ এবং একটি মেডিকেল টেকনোলোজি প্রতিষ্ঠান রিসার্চ সেন্টার প্রতিষ্ঠার জন্য ২০০০ কোটি টাকা বিনিয়োগ করবে। ক্যান্সার হাসপাতালে জাপানের সবচেয়ে উন্নতমানের অত্যাধুনিক প্রযুক্তি প্রোটন থেরাপি দিয়ে ক্যান্সার রোগের চিকিৎসা করা হবে। যা এখন পর্যন্ত দক্ষিণ এশিয়া বা ব্যাংকক, সিঙ্গাপুরের কোনো হাসপাতালেই নেই।

এই অত্যাধুনিক প্রোটন থেরাপি প্রযুক্তি জাপানে ক্যান্সার চিকিৎসায় বিরাট পরিবর্তন দেখিয়েছে। এই প্রযুক্তি কোনোরকম পার্শপ্রতিক্রিয়া ছাড়া ক্যান্সার টিউমারের ওপর প্রভাব ফেলতে সক্ষম। মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই ধীরে ধীরে সব ধরনের ক্যান্সার এর জীবাণুকে ধ্বংস করতে কাজ শুরু করে প্রোটন থেরাপি।

ঢাকার পূর্বাচলে এই ক্যান্সার হাসপাতাল নির্মাণ করা হবে। যার অন্যতম প্রধান উদ্দেশ্য হচ্ছে, দেশের মানুষের কাছে উন্নত প্রজুক্তির সহজলভ্য ক্যান্সার চিকিৎসা পৌঁছে দেওয়া। এই রোগ ব্যবস্থাপনায় দক্ষ মেডিকেল জনশক্তি তৈরি করা।

ক্যান্সার সচেতনতা ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, বর্তমানে বাংলাদেশে ৩৭টি সেন্টারে ক্যান্সার রোগের চিকিৎসার ব্যবস্থা আছে। দেশে মাত্র ১৫০ জন দক্ষ ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক এবং ১৬ জন শিশু ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

May 2019
S M T W T F S
« Apr   Jun »
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
%d bloggers like this: