চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯

ভারত-পাকিস্তানের পাল্টাপাল্টি হামলা, আজাদ কাশ্মীরে নিহত ৪

প্রকাশ: ২০১৯-০২-২৭ ১০:২১:৪১ || আপডেট: ২০১৯-০২-২৭ ১০:২১:৪১

বিমান হামলার জবাবে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে পাল্টা হামলা চালিয়েছে পাকিস্তান। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেলে পাকিস্তান জম্মু-কাশ্মীরের অন্তত ৫০টি স্থানে মর্টার ও গুলি চালায় বলে জানায় ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়।

এর জবাবে ভারত আবারও হামলা চালায়। এতে পাকিস্তানের আজাদ কাশ্মীরে চার বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭ জন।

এনডিটিভি’র প্রতিবেদনে বলা হয়, ভারতের হামলার পাল্টা জবাব দিতে মঙ্গলবার ভারতের জম্মু-কাশ্মীরের ৫০টিরও বেশি এলাকায় মর্টার হামলা ও গুলি চালায় পাকিস্তান। এতে বেশ কয়েকজন ভারতীয় নিরাপত্তা বাহিনীর সদস্য আহত হয়। তবে পাকিস্তানের মর্টার হামলার তাৎক্ষণিক জবাব দেয় ভারতীয় সেনারাও। উভয়পক্ষের সংঘাতে পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের বেশ কয়েকজন বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন বলে খবর প্রকাশ করেছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন।
এমন অবস্থায় পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি জানান, জঙ্গি নির্মূলে তার দেশের সেনাবাহিনীর যথেষ্ট সক্ষমতা রয়েছে। তবে সন্ত্রাস দমনের নামে কেউ পাকিস্তানের অভ্যন্তরে হামলা চালালে, জবাব দেবে ইসলামাবাদ।
আরিফ আলভি বলেন, আমাদের সেনারা জানে কিভাবে সন্ত্রাস ও জঙ্গিদের মোকাবিলা করতে হয়। তবে সন্ত্রাস দমনের নামে পাকিস্তানের অভ্যন্তরে কেউ হামলা চালাতে পারে না। যদি এমনটা হয়, তবে দেশ ও দেশের জনগণের স্বার্থে যে কোনো পদক্ষেপ নিতে সশস্ত্র বাহিনী প্রস্তুত রয়েছে।
দুই দেশের চরম উত্তেজনাকে কেন্দ্র করে উদ্বেগ জানিয়েছে আন্তর্জাতিক মহল। পাকিস্তান ও ভারত দক্ষিণ এশিয়ার অন্যতম দেশ উল্লেখ করে তাদের সংঘাত পরিহারের আহ্বান জানিয়েছে চীন।
এর আগে, ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় ভারতের সেন্ট্রাল রির্জাভ ফোর্সের গাড়িবহরে চালানো আত্মঘাতী জঙ্গি হামলায় অন্তত ৪০ সদস্য নিহত হয়। এরপর থেকে দুই দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। এমন সংঘাতময় পরিস্থিতি নিরসনে দ্রুত কোনো পদক্ষেপ বা আলোচনায় না বসলে যেকোনো সময় যুদ্ধ বেঁধে যাওয়ার আশঙ্কা করছেন বিশ্লেষকরা

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

February 2019
S M T W T F S
« Jan   Mar »
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  
%d bloggers like this: