চট্টগ্রাম, , শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯

‘ইসলাম’ বাদ দিয়ে জামায়াতের নতুন নাম; খোলস পাল্টালেও বদলাবে না চরিত্র’

প্রকাশ: ২০১৯-০২-২৬ ১৭:৫৮:৫০ || আপডেট: ২০১৯-০২-২৬ ১৭:৫৮:৫০

‘স্বাধীনতাবিরোধী’ ভাবমূর্তি থেকে রক্ষা পেতে চার দশক পরে নতুন নামে রাজনৈতিক সংগঠন গড়তে যাচ্ছে জামায়াতে ইসলামী। এই দলের নামের সঙ্গে থাকছে না ‘ইসলাম’ শব্দটিও। তবে বিশ্লেষকরা বলছেন, খোলস পাল্টালেও বদলাবে না জামায়াতের চরিত্র। সরবে না সন্ত্রাসবাদের অন্যতম উৎস হিসেবে পরিচিত ‘ওয়াহাবি’ ও ‘মওদুদী’ মতবাদ থেকেও।

একাত্তরে অখণ্ড পাকিস্তান রক্ষার নামে ধর্মের ধোঁয়া তুলে বাঙালি নিধনে মেতে ওঠে জামায়াতে ইসলামীও। এ কারণে স্বাধীনতার পরপরই নিষিদ্ধ হয় দলটি।

পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যার পর ইসলামিক ডেমোক্রেটিক লীগ বা আইডিএল নামে রাজনীতিতে ফেরে জামায়াত। এরপর, জেনারেল জিয়ার আমলে ১৯৭৯ সালের নির্বাচনে অংশ নিয়ে বিশটি আসনে জয়ী হয় আইডিএল জোট। এর পরের বছর আইডিএল বিলুপ্ত করে জামায়াতকে পুনরুজ্জীবিত করেন যুদ্ধাপরাধী গোলাম আযম।

এখন স্বাধীনতাবিরোধী ভাবমূর্তি থেকে রেহাই পেতে, সম্প্রতি নতুন রাজনৈতিক দল গঠনের সিদ্ধান্ত নিয়েছে জামায়াত। সম্ভাব্য নামের তালিকায় আছে ‘বাংলাদেশ ওয়েলফেয়ার পার্টি’ ও ‘বাংলাদেশ জাস্টিস পার্টি’। পাশাপাশি জামায়াতকে বিলুপ্ত না করে সামাজিক সংগঠনে রূপ দেয়ার চিন্তা চলছে।

এ বিষয়ে, দৈনিক নয়া দিগন্তের নির্বাহী সম্পাদক সালাহউদ্দিন বাবর বলেন, ‘জামায়াতের মধ্যেও কিন্তু নাম নিয়ে কথা চলছে এখন। এ নামেই নাকি ভিন্ন কোনও নামে তাদের নতুন দল আসবে, তা নিয়েও কথা হচ্ছে। আমার মনে হয় জামায়াত এ ক্ষেত্রে একটা সিদ্ধান্তে আসতে পারে। ভিন্ন নামেও আসতে পারে অথবা এই নামেও রজনীতিতে ফিরতে পারে। তবে, একই নামে ফেরার মতো সময় এখন হয়তো জামায়াতের নেই।’

দীর্ঘদিন জামায়াতের রাজনীতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। তাঁর মতে, নাম বদল করলেও পাল্টাবে না জামায়াতের মওদুদী দর্শন।

ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি আরও বলেন, ‘আপনি জামায়তে ইসলামীর সমালোচনা করবেন, সঙ্গে সঙ্গে তারা বলবে আপনি মুরতাদ হয়ে গেছেন। ইসলাম থেকে আপনি খারিজ হয়ে গেছেন। মুরতাদের অর্থ হলো আপনাকে হত্যা করতে হবে। এইটা হচ্ছে জামায়তের মূল দর্শন। এই মওদুদীবাদ যতক্ষণ থাকবে, ধর্মের নামে রাজনীতি যতদিন থাকবে, আমরা বাংলাদেশকে সন্ত্রাস-মুক্ত করতে পারবো না। আর মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশও করতে পারবো না।’

নতুন জামায়াতের বিরুদ্ধেও সরকারের শক্ত অবস্থান দেখতে চায় মুক্তিযুদ্ধের স্বপক্ষের মানুষ।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

February 2019
S M T W T F S
« Jan   Mar »
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  
%d bloggers like this: