চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮

মা দূর্গাকে বরণে প্রস্তুত ফতেয়াবাদের পূজা মন্ডপ, শেষ মূহুর্তের ব্যস্ত সময় কারিগরদের

প্রকাশ: ২০১৮-১০-১০ ১৫:২৭:১৪ || আপডেট: ২০১৮-১০-১০ ১৫:২৭:৩৬

মুন্না দে : কারিগরদের  শেষ তুলির অাঁচরে সাজছেন মা দূর্গা। পূজার বাকি অার মাত্র ৫ দিন। হাটহাজারীর  বিভিন্ন পূজা মন্ডপগুলোর প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। পূজা মন্ডপগুলোর পাশাপাশি ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা তৈরির কারিগরেরাও।

তবে দর্শণার্থীদের আকর্ষণের জন্য প্রতিবছরই ন্যায় এবারও নানা পরিকল্পনা হাতে নিয়েছে হাটহাজারী থানার মধ্যে সবচেয়ে বেশী পূজা অনুষ্ঠিত হওয়া ফতেয়াবাদের চৌধুরীহাট এলাকায়। সবচেয়ে আকর্ষণীয় প্রতিমা তৈরীতে এ এলাকার সুনামও রয়েছে। এখানকার প্রতিমার চাহিদা থাকায় নির্ঘুম রাত কাটে কারিগরদের।

 প্রতিমা তৈরীতে তারা ব্যবহার করেন কাঠ ও বাঁশ। এবং তা দিয়ে বানানো হয় ফ্রেম। তারপর খড়-কুটা আর বাঁশ দিয়ে একটি কাঠামো দাঁড় করানো হয়। তার উপরে মাটির প্রলেপ দিয়ে প্রতিমা তৈরীর কাজ শুরু হয়। এরপর দেয়া হয় বিশেষ ধরণের মাটির প্রলেপ। প্রলেপ শুকানোর পর শুরু হয় রং এর কাজ। রং ও অলঙ্কারের কাজ শেষ করে প্রতিমাগুলো পূজার জন্য প্রস্তুত করা হয়। এরপর শুরু হয় আলোকসজ্জার কাজ। এমনটিই জানালেন মৃৎশিল্পী বিশ্বজিৎ পাল। তিনি সিটিজি টাইমস ২৪ কে বলেন, প্রতিমা নিয়ে ব্যস্ততা প্রত্যেক বছরের ন্যায় এবারো রয়েছে। কারখানায় তাদের ২৭টি প্রতিমা তৈরি হয়েছে যেগুলোর রং করা ইতোমধ্যেই শেষ হয়েছে তবে অলংকরন এখনো বাকি রয়েছে। কারখানার বাইরে অারো ৫টি পূজা মন্ডপে তিনি প্রতিমা নির্মাণের কাজ করছেন, যেখানে ২টি পূজামন্ডপে মূর্তির রঙের কাজ শেষ। অার বাকিগুলোর কাজ অাগামী ২দিনের মধ্যে শেষ করবেন।
ফতেয়াবাদ পল্লী সংগঠন সমিতির পূজা কমিটির সচিব মুখেশ নন্দী সিটিজি টাইমস ২৪কে জানান, অাজকেই অামাদের প্রতিমার কাজ সম্পূর্ণ হবে, শনিবারের মধ্যে মূল মঞ্চ এবং অালোকসজ্জার কাজ শেষ হবে। তাছাড়া পূজার সার্বিক নিরাপত্তার জন্য প্রতিবারের ন্যায় এইবারো অামরা সিসিটিভি ক্যামেরা দ্বারা সম্পূর্ণ পূজামন্ডপ ও পাশ্ববর্তী স্থান নিয়ন্ত্রন করবো।
হাটহাজারীর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বেলাল উদ্দীন মো. জাহাঙ্গীর সিটিজি টাইমস২৪ কে বলেন, হাটহাজারীর প্রত্যেক পূজা মন্ডপে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ফতেয়াবাদ এলাকায় পূজার মন্ডপ সবচেয়ে বেশি তাই সেখানে সার্বক্ষনিক পুলিশের নজরদারি থাকবে।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

October 2018
S M T W T F S
« Sep    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
%d bloggers like this: