চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮

অাজ শুভ মহালয়া

প্রকাশ: ২০১৮-১০-০৮ ১১:৩২:৪৫ || আপডেট: ২০১৮-১০-০৮ ১১:৩২:৪৫

মুন্না দে : মহালয়া জানান দেয় শরতের, জানান দেয় পূজা এই অাসলো বলে।অাজ শুভ মহালয়া। অার মহালয়া মানে পূজার দিন গোনা শুরু। মহালয়াকে কেন্দ্র করে দেশের বিভিন্ন পূজামন্ডপ গুলোতে চলছে নানা অনুষ্ঠান এবং অালেচনাসভা।

বন্দরনগরী চট্টগ্রামেও ধুমধাম করে পালন করা হচ্ছে মহালয়া। হাটহাজারী থানার চৌধুরীহাট এলাকা, মহালয়ার অনুষ্ঠান যেনো জানিয়ে দেয় এখানে পূজা মানে অন্যরকম একটা অামেজ। ফতেয়াবাদ পল্লী সংগঠন সমিতি সহ বিভিন্ন ছোট বড় সংগঠন এবং সনাতন বিদ্যার্থী সংসদের উদ্যোগে র‌্যালির মাধ্যমে অাজকের মহালয়া অনুষ্ঠান শুরু হয়েছে।

মহালয়ার ছয় দিন পরেই আসে মহাসপ্তমি। ত্রেতা যুগে ভগবান শ্রীরামচন্দ্র অকালে দেবীকে আরাধনা করেছিলেন লঙ্কা জয় করে সীতাকে উদ্ধারের জন্য। শ্রীরামচন্দ্র অকালে অসময়ে পূজা করেছিলেন বলে এই শরতের পূজাকে দেবির অকাল-বোধন বলা হয়। আসল দুর্গাপূজা হলো বসন্তে, সেটাকে বাসন্তি পূজা বলা হয়। সনাতন ধর্মে কোনও শুভ কাজ করতে গেলে প্রয়াত পূর্বজ-সহ সমগ্র জীব-জগতের জন্য তর্পন করতে হয়, কার্যাদি-অজ্ঞলি প্রদান করতে হয়। তর্পন মানে হল খুশি করা। ভগবান শ্রীরাম লঙ্কা বিজয়ের আগে এই দিনে এমনই করেছিলেন।

পুরাণ মতে, মহালয়ার দিনে, দেবী দুর্গা মহিষাসুর বধের দায়িত্ব পান। ব্রহ্মার বর অনুযায়ী কোনও মানুষ বা দেবতা কখনও মহিষাসুরকে হত্যা করতে পারত না। ফলত অসীম ক্ষমতাশালী মহিষাসুর দেবতাদের স্বর্গ থেকে বিতারিত করে এবং বিশ্বব্রহ্মান্ডের অধীশ্বর হতে চায়। ব্রহ্মা, বিষ্ণু ও শিব ত্রয়ী সন্মিলিত ভাবে ‘মহামায়া’ এর রূপে অমোঘ নারীশক্তি সৃষ্টি করলেন এবং দেবতাদের দশটি অস্ত্রে সুসজ্জিত সিংহবাহিনী দেবী দূর্গা নয় দিন ব্যাপি যুদ্ধে মহিষাসুরকে পরাজিত ও হত্যা করলেন।

শিক্ষার্থী
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

October 2018
S M T W T F S
« Sep    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
%d bloggers like this: