চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮

বিএনপির প্রতীকী অনশন শুরু

প্রকাশ: ২০১৮-০৯-১২ ১১:২৯:২৫ || আপডেট: ২০১৮-০৯-১২ ১১:২৯:২৫

দলের কারাবন্দি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে পূর্বঘোষিত প্রতীকী অনশন কর্মসূচি শুরু হয়েছে।

বুধবার (১২ সেপ্টেম্বর) সকাল ১০টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এই কর্মসূচি শুরু হয়। চলবে বেলা ১২টা পর্যন্ত। ঢাকা ছাড়া সারাদেশেও একই কর্মসূচি পালন করছে দলটি।

প্রতীকী অনশনে যোগ দিতে সকাল থেকে নেতাকর্মীরা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনের আশপাশে অবস্থান নেন। পরে তারা সকাল ৯টার দিকে কর্মসূচিস্থলে দলবেঁধে প্রবেশ করে। নেতাকর্মীদের ভিড়ে কানায় কানায় ভরে গেছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন এলাকা।

ইতোমধ্যে অনেক কেন্দ্রীয় ও সিনিয়র নেতা কর্মসূচিস্থলে উপস্থিত হয়েছেন। নেতৃবৃন্দের মধ্যে- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, আবদুল মঈন খান, কেন্দ্রীয় নেতা মোহাম্মদ শাহজাহান, আব্দুল্লাহ আল নোমান, শামসুজ্জামান দুদু, আহমেদ আযম খান, আমান উল্লাহ আমান, আতাউর রহমান ঢালী, হাবিবুল রহমান হাবিব, খায়রুল কবির খোকন, মীর সরফত আলী সপু সহ কয়েক হাজার নেতাকর্মী অংশ নেন। অনুষ্ঠান পরিচালনা করছেন বিএনপির কেন্দ্রীয় নেতা শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী এবং আবদুস সালাম আজাদ।

অন্যদিকে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনশন করছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি গত ২৯ জানুয়ারি হতে দলীয় কার্যালয়ে কার্যত গৃহবন্দী এবং আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারিতে রয়েছেন। সেখানে ছোট একটি কক্ষে কাটছে তার সময়। যদিও এই সময়ের মধ্যে পুলিশের চোখ ফাঁকি দিয়ে খালেদা জিয়ার মুক্তির দাবিতে অন্তত ১০ দিন রাজধানীর একাধিক স্থানে বিক্ষোভ মিছিলের নেতৃত্ব দিয়েছেন রিজভী।

এদিকে, বিএনপির প্রতীকী অনশনকে ঘিরে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে রাখা হয়েছে পুলিশের প্রিজনভ্যান, জলকামান, এপিসি। এ ছাড়া রয়েছেন বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্য ও ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি এক মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে বন্দী রয়েছেন খালেদা জিয়া। তার মুক্তি দাবিতে ছয় মাসেরও বেশি সময় ধরে বিভিন্ন শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে আসছে বিএনপিসহ বিভিন্ন অঙ্গ সংগঠন। সর্বশেষ তার মুক্তির জন্য গত শনিবার সারাদেশে প্রতিবাদ মিছিল এবং সোমবার সারাদেশে মানববন্ধন করেছে বিএনপি।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

September 2018
S M T W T F S
« Aug    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  
%d bloggers like this: