চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

চবি উপাচার্যকে ‘বিদেশ’ থেকে হত্যার হুমকি

প্রকাশ: ২০১৮-০৮-২৮ ২০:১৩:৩৩ || আপডেট: ২০১৮-০৮-২৮ ২০:১৫:১১

সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাকে থাপ্পড় মারার ইচ্ছা প্রকাশ করে বক্তব্য দেওয়ার পর বিদেশ থেকে টেলিফোনে হুমকি পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য ড. ইফতেখার ‍উদ্দিন চৌধুরী। তবে এই হুমকির সঙ্গে ‘সিনহাকে থাপ্পড় মারার’ বক্তব্যের কোনো যোগসূত্র নেই বলে মনে করছেন তিনি।

উপাচার্যকে হুমকি দেওয়ার অভিযোগে গত ১৬ আগস্ট নগরীর খুলশী থানায় এবং ২৪ আগস্ট হাটহাজারী থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমেদ।

গত ১৫ আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় বাংলাদেশকে নিয়ে সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা চক্রান্ত করছেন বলে অভিযোগ করেন উপাচার্য। তিনি বলেন, ‘এস কে সিনহাকে যদি কোথাও পাই, আমি দুটো থাপ্পড় দিয়ে ছাড়ব। আমি দেবই। কেউ আমাকে আটকে রাখতে পারবে না। শয়তানকে যেভাবে পাথর মারে, সেভাবে পাথর মারব। জীবন দিয়ে হলেও সেটা করব।’

এই বক্তব্য নিয়ে বিভিন্ন গণমাধ্যমে তুমুল আলোচনা-সমালোচনার মধ্যে উপাচার্যের হুমকি পাবার বিষয়টি মঙ্গলবার (২৮ আগস্ট) জানাজানি হয়।

এ বিষয়ে উপাচার্য ড.ইফতেখার উদ্দিন চৌধুরী জানিয়েছেন, ১৬ আগস্ট (এস কে সিনহাকে নিয়ে বক্তব্য দেওয়ার পরদিন) সকাল ৭টা থেকে ৮টার মধ্যে বিদেশি নম্বর থেকে তাঁর মোবাইলে দুটি ফোন আসে। প্রথম ফোনটি তিনি ধরতে পারেননি। দ্বিতীয়বার ফোনটি ধরার পর ওপাশ থেকে আধা বাংলা-আধা ইংরেজি ভাষায় তাকে গালিগালাজ করা হয়। তিনি বারবার পরিচয় জানতে চাইলেও গালিগালাজের পর মেরে ফেলার হুমকি দিয়ে সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয় বলে জানান উপাচার্য।

ওইদিনই চবি উপাচার্যের পক্ষ থেকে খুলশী থানায় একটি জিডি করা হয়। খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মো. নাসির উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘জিডি পেয়েছি। বিষয়টি আমরা গুরুত্ব সহকারে খতিয়ে দেখছি।’

উপাচার্য বলেন, ‘ওই ঘটনার পর সম্প্রতি আবার আমার মোবাইলে একটি মেসেজ আসে। এতে আমাকে সরকারের দালাল, আওয়ামী লীগের দালাল উল্লেখ করে জবাই করে হত্যার হুমকি দেওয়া হয়েছে। এরপর ২৪ আগস্ট হাটহাজারী থানায় আরেকটি জিডি করা হয়েছে।’

হাটহাজারী থানার ওসি বেলাল উদ্দিন মো. জাহাঙ্গীর জানান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার একটি সাধারন ডায়রি করেছেন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

সিনহাকে নিয়ে দেওয়া বক্তব্যের প্রসঙ্গে উপাচার্য বলেন, ‘সেটা ভিন্ন বিষয়। সেই কারণে হুমকি দেওয়া হয়েছে বলে আমি মনে করি না। তবে বিদেশ থেকে কল করে ‍হুমকি দেওয়া হয়েছে, সেটাই ভাবছি।’

কোন দেশ থেকে কল এসেছে , জানতে চাইলে তিনি বলেন, ‘+৯১ কোড ব্যবহার করে কল করা হয়েছে। আমি এর বেশি যাচাই করে দেখিনি।’

এর আগে ২০১৬ সালের ২৮ জুলাই একুশে পদকপ্রাপ্ত বরেণ্য বুদ্ধিজীবী ড.অনুপম সেন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরীসহ পাঁচজনকে হত্যার ‍হুমকি দিয়ে একটি চিঠি দেওয়া হয়েছিল। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ঠিকানায় সেই চিঠি এসেছিল।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

August 2018
S M T W T F S
« Jul   Sep »
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
%d bloggers like this: