চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮

দক্ষিণ চট্টগ্রামের ৩০ গ্রামে ঈদুল আজহা উদযাপিত

প্রকাশ: ২০১৮-০৮-২১ ১০:১৩:৩২ || আপডেট: ২০১৮-০৮-২১ ১০:১৩:৩২

সৌদি আরবের সঙ্গে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের ৭ উপজেলার ৩০ গ্রামে মঙ্গলবার (২১ আগস্ট) ঈদুল আজহা পালিত হচ্ছে। দেশে প্রচলিত নিয়মের এক দিন আগেই এসব গ্রামের প্রায় দু’হাজার পরিবার আগাম ঈদ উদযাপন করছে।

সাতকানিয়াসহ দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন স্থানে আগাম ঈদুল আজহা উদযাপনের বিষয়টি নিশ্চিত করেছেন সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোবারক হোসেন।

তিনি বাংলানিউজকে বলেন, মঙ্গলবার (২১ আগস্ট) সাতকানিয়াসহ দক্ষিণ চট্টগ্রামের কয়েকটি উপজেলায় আগাম ঈদুল আজহা পালিত হয়। ঈদ উদযাপন সুষ্ঠু ও সুন্দর করার লক্ষ্যে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণসহ সব পদক্ষেপ নেওয়া হয়েছে।

এক দিন আগে ঈদুল আজহা উদযাপনকারী সবাই চট্টগ্রামের সাতকানিয়ার মীর্জাখীল সিলসিলিয়া আলীয়া জাহাঙ্গীর পীর দরবারের অনুসারী।

জানা গেছে, প্রায় দু’শ বছর আগে দরবারের পীরসাহেব তার মুরিদদের নির্দেশ দিয়েছিলেন সৌদি আরবে যেদিন চাঁদ দেখা যাবে তার পরদিন থেকেই বিশ্বের সব স্থানে রোজা পালন শুরু হবে। একইভাবে ঈদুল ফিতর এবং ঈদুল আজহাও পালন করতে হবে।

এরপর থেকেই এসব গ্রামে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা ও ঈদ পালিত হয়ে আসছে।

এবার সবচেয়ে বড় ঈদ জামাত হবে সাতকানিয়ার মীর্জারখীল জাহাঙ্গীর পীরের দরবার ও চন্দনাইশের কাঞ্চনাবাদ মমতাজিয়া দরবার শরিফে।

মীর্জাখীল দরবারের সাজ্জাদানশীন মাওলানা আবদুল হামিদ শাহ’র ইমামতিতে মীর্জাখীল দরবার শরিফে সকাল ৯টায় ও সাজ্জাদানশীন মাওলানা মাকসুদুর রহমানের ইমামতিতে একই দরবারে সকাল ১০টায় ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়।

অন্যদিকে চন্দনাইশের মমতাজিয়া দরবারের সাজ্জাদানশীন আল্লামা শাহ্সুফি সৈয়্যদ মোহাম্মদ আলীর ইমামতিতে ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

August 2018
S M T W T F S
« Jul   Sep »
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
%d bloggers like this: