চট্টগ্রাম, , সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮

ফেসবুকে যেকোনো স্ট্যাটাস পোস্ট দেয়ার আগে সতর্ক হোন

প্রকাশ: ২০১৮-০৮-০৬ ১৭:১৭:৪৮ || আপডেট: ২০১৮-০৮-০৬ ১৭:১৭:৪৮

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক হচ্ছে সব থেকে জনপ্রিয় মাধ্যম। আমরা সাধারণ জনগণ সব থেকে বেশি অ্যাক্টিভ থাকি ফেসবুকেই। তাই ফেসবুকেই  সব কিছু বেশি শেয়ার করে থাকি। দুঃখ-কষ্ট, সুখ-আনন্দ সব কিছুই শেয়ার করি থাকি পোস্ট বা স্ট্যাটাসের মাধ্যমে। কিন্তু অনেক বিষয় স্ট্যাটাস দেয়ার আগে অবশ্যই আমাদের সতর্ক হওয়া উচিত। কারণ আমাদের একটা পোস্ট অন্য কারো ক্ষতি বা আমাদের নিজেদেরই ক্ষতি ডেকে আনতে পারে।

সত্যতা যাচাই করুন
অনেক সময় যেকোনো ঘটনার কথা শুনেই পোস্ট করে দেন অনেকে। সেটি ঘটনা না রটনা, সেদিকে নজর দেন না। এর ফলাফল ইতিবাচক হয় না সব সময়। কারণ অনেক সময় ‘আবেগে’ আমরা অনেক কিছু শেয়ার করে থাকি। পরে দেখা যায়, ঘটনার সত্যতা নেই। তখন এর দায়ভার এসে পড়ে পোস্টদাতার ওপরে। তাই আবেগে নয়, কোনোকিছু পোস্ট করার আগে এর সত্যতা যাচাই করে নিশ্চিত হয়ে নিন।

বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে
কিছু একটা ভালো লাগলে তা বন্ধুদের সঙ্গে শেয়ার করা যেতেই পারে। কিন্তু ফেসবুকে এমন কিছু শেয়ার করা উচিৎ নয়, যা পরবর্তীতে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। তাই কোনো কিছু শেয়ার বা পোস্ট দেওয়ার আগে একবার হলেও ভাবুন, ওই পোস্টের কারণে বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা রয়েছে কিনা! একই সঙ্গে ফেসবুকে এমন কিছু দেখলে পোস্টদাতা বন্ধুকে সতর্ক করুন।

কুরুচিকর মন্তব্য
কাউকে নিয়ে যদি অভিযোগ থাকে বা কাউকে অপছন্দ হয়। তবে তাকে নিয়ে ফেসবুকে বাজে পোস্ট দেওয়া থেকে বিরত থাকুন। বাজে পোস্টের কারণে আপনার রুচির বিকৃতরূপ প্রকাশ পেতে পারে। যা পরবর্তীতে আপনার জন্য বিপদের কারণ হতে পারে।

 

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

August 2018
S M T W T F S
« Jul   Sep »
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
%d bloggers like this: