চট্টগ্রাম, , বুধবার, ২২ আগস্ট ২০১৮

রাবিতে দিত্বীয় উপ-উপাচার্যের দায়িত্ব গ্রহণ করলেন অধ্যাপক জাকারিয়া

প্রকাশ: ২০১৮-০৭-২৭ ১৯:৪৯:৫৮ || আপডেট: ২০১৮-০৭-২৭ ১৯:৪৯:৫৮

শামীম রেজা, রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো দ্বিতীয় উপ-উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেছেন রসায়ন বিভাগের অধ্যাপক চৌধুরি মো. জাকারিয়া।

আজ শুক্রবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তিনি এ দায়িত্ব গ্রহণ করেন। গত বুধবার (২৫ জুলাই) রাতে শিক্ষা মন্ত্রনালয়ের ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদের আদেশক্রমে উপ-সচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দিত্বীয় উপ-উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, ‘এর আগে বিশ্ববিদ্যালয় অন্যান্য প্রশাসন দিত্বীয় উপ-উপাচার্যের বিষয়ে সরকারের কাছে আবেদন না করায় এতোদিন এ পদে কাউকে নিয়োগ দেওয়া হয়নি। এ প্রশাসন সরকারের কাছে আবেদন করেছে, তাই আমাদের আরেকজন নতুন সহ-উপাচার্য দেওয়া হয়েছে। দুজন উপ-উপাচার্য হওয়াতে বিশ^বিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজে আরও গতিশীলতা আসবে এবং সুচারুভাবে কাজ করা সম্ভব হবে।

’ সদ্য দায়িত্বপ্রাপ্ত উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রশাসন আমাকে যে দায়িত্ব অর্পণ করেছে তা যথাযথভাবে পালন করব। আমি চেষ্টা করবো বিশ্ববিদ্যালয়কে বিশ্ব দরবারে তুলে ধরতে প্রশাসন যে কাজ করবে সে কাজে যেন সাহায্যে করতে পারি।’ অধ্যাপক জাকারিয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে ১৯৮৩ সালে বিএসসি এবং ১৯৮৫ সালে এমএসসি পাশ করেন।

১৯৯৪ সালে যুক্তরাজ্যের আন্দ্রেউস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। অধ্যাপক জাকারিয়া ইতিপূর্বে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্বের পাশাপাশি প্রশাসনের অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ১৯৮৫ সালে প্রথম উপ-উপাচার্য পায় বিশ্ববিদ্যালয়। প্রথম উপ-উপাচর্য হিসেবে অধ্যাপক আমানুল্লাহ আহমদ ১৯৮৫ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

এ পর্যন্ত ১২ জন উপ-উপাচার্য দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ অধ্যাপক আনন্দ কুমার সাহা ১২তম উপ-উপাচার্য হিসেবে ১৬ জুলাই ২০১৭ সালে নিয়োগ পান। তারপর ১৩ তম উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া।

 

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

July 2018
S M T W T F S
« Jun   Aug »
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
%d bloggers like this: