চট্টগ্রাম, , রোববার, ২১ অক্টোবর ২০১৮

চবি-নিউমার্কেট রোডে ভাড়া নিয়ে ‘বাড়াবাড়ি’

প্রকাশ: ২০১৮-০৭-২৫ ১১:৪৫:৫৩ || আপডেট: ২০১৮-০৭-২৫ ১১:৪৫:৫৩

দ্রুতগামী স্পেশাল সার্ভিস (বাস) ও তরী (বাস)।  ‌শাটল ট্রেন ও ডেমু ট্রেনের পাশাপাশি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) রুটে ওইসব পরিবহনেও যাতায়ত করতে হয় শিক্ষার্থীদের। কিন্তু শিক্ষার্থীদের জিম্মি করে বেশি ভাড়া আদায় করার অভিযোগ উঠেছে এ দুটি পরিবহনের বিরুদ্ধে।  এমনকি অতিরিক্ত ভাড়া দিতে অস্বীকার করায় বাসের হেলপার ও সহকারীর হাতে লাঞ্চিত হতে হচ্ছে শিক্ষার্থীদের।

চট্টগ্রাম পরিবহন মালিক সূত্র জানায়, বিশ্ববিদ্যালয় রুটে দ্রুতগামী স্পেশাল সার্ভিস বাসটি নগরের নিউমার্কেট থেকে হাটহাজারী পর্যন্ত চলাচল করে। তরী বাসটি চলাচল করে নিউমার্কেট হয়ে বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেট পর্যন্ত। দ্রুতগামী স্পেশাল সার্ভিস নিউমার্কেট থেকে হাটহাজারী পর্যন্ত ভাড়া নেয় ৩০ টাকা। তরী বাস নিউমার্কেট থেকে বিশ্ববিদ্যালয় এক নম্বর গেট পর্যন্ত ২০ টাকা ভাড়া নেওয়ার কথা। আবার মুরাদপুর থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত তরী বাস ভাড়া নেয় ১৬ টাকা।

শিক্ষার্থীদের অভিযোগ, দ্রুতগামী স্পেশাল সার্ভিসটি নিউমার্কেট থেকে হাটহাজারী পর্যন্ত ৩০ টাকা ভাড়া নেওয়ার কথা থাকলেও, মুরাদপুর থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত তারা ভাড়া নিচ্ছে ৩০ টাকা। তরী সার্ভিসটি মুরাদপুর থেকে ১৬ টাকা ভাড়া হলেও নিচ্ছে ১৮-২০ টাকা।

এদিকে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) পক্ষ থেকে নির্দেশনা আছে প্রত্যেক পরিবহনে ভাড়ার পরিমাণ উল্লেখ করে তালিকা টাঙানোর। কিন্তু বিশ্ববিদ্যালয় রুটে চলাচল করে এ দুটি পরিবহনে কোনোটারও তালিকা নেই। ফলে যাচ্ছেতাই ভাড়া আদায় করছে পরিবহন মালিকরা। কেউ কেউ এর প্রতিবাদ করলে নিয়মিত বাগবিতণ্ডা হয় হেলপার ও সহকারীদের সঙ্গে। অনেক সময় শিক্ষার্থীরা লাঞ্ছিতও হন এদের হাতে।

লাঞ্ছনার শিকার এমনই একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আরমান উল ইসলাম। সম্প্রতি মুরাদপুর থেকে বিশ্ববিদ্যালয় যাওয়ার জন্য দ্রুতগামী স্পেশাল সার্ভিসে উঠেন। কিন্তু তার থেকে ২০ টাকা ভাড়া দাবি করেন ওই বাসের সহকারী। আরমান নিউমার্কেট থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত ১৬ টাকা বললে বাগবিতণ্ডা হয় বাস সহকারীর সঙ্গে। এক পর্যায়ে লাঞ্ছিতও হন তিনি।

আরমান বাংলানিউজকে বলেন, নিউমার্কেট থেকে তরী বাসে ২০ টাকা ভাড়া। কিন্তু আমি সেদিন মুরাদপুর থেকে বিশ্ববিদ্যালয় গেলেও ২০ টাকা ভাড়া দাবি করে। এক পর্যায়ে হাতাহাতিও হয় আমার সঙ্গে। বিশ্ববিদ্যালয় মতো একটা রুটে অতিরিক্ত ভাড়া আদায়। এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন এ শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী আবু বক্কর সিদ্দিক বলেন, দ্রুতগামী স্পেশাল সার্ভিসে মুরাদপুর থেকে উঠলেও নিউমার্কেটের ভাড়া ৩০ টাকা নিয়ে নেয়। এমনকি রাতে মুরাদপুর থেকে উঠলে অনেক সময় জোর করে ৪০ টাকা ভাড়াও আদায় করে তারা।

চট্টগ্রাম পরিবহন মালিক সমিতির সভাপতি মঞ্জুরুল আলম বলেন, আমরা দ্রুতগামী স্পেশাল সার্ভিসের পরিবহনের বাসগুলো দেখি। যারা বেশি ভাড়া নেন তারা এ পরিবহনের নয়। তরী পরিবহনের বাসের ভাড়া বেশি নেয়।

নিউমার্কেট থেকে হাটহাজারী পর্যন্ত ৩০ টাকা ভাড়া নেওয়ার নির্দেশনা আছে বলে জানান মঞ্জুরুল আলম।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মুরাদপুর থেকে উঠলে ৩০ টাকা ভাড়া নেওয়ার কথা নয়।  তবুও আমি খবর নিয়ে এ বিষয়ে ব্যবস্থা নেবো।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সহ-সভাপতি গোলাম রসূল বাবু বলেন, যারা বেশি ভাড়া নিচ্ছে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।  অতিরিক্ত ভাড়া নিলে শিক্ষার্থীরা যেনো ওই গাড়ির নাম্বারসহ নিয়ে আমাদের অভিযোগ দেয়। সকল পরিবহন মালিককে এখনই বলে দেবো। যাতে বুধবার (২৫ জুলাই) সকাল থেকেই যেনো সব পরিবহনে ভাড়ার পরিমাণের তালিকা টাঙিয়ে রাখে।

সূত্রঃ বাংলানিউজ।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

July 2018
S M T W T F S
« Jun   Aug »
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
%d bloggers like this: