চট্টগ্রাম, , বুধবার, ২৪ অক্টোবর ২০১৮

রাবির ভর্তি পরীক্ষা ২২-২৩ অক্টোবর, আবেদন শুরু ১ সেপ্টেম্বর

প্রকাশ: ২০১৮-০৭-২৩ ২২:৫৭:৪১ || আপডেট: ২০১৮-০৭-২৩ ২২:৫৭:৪১

শামীম রেজা, রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২২-২৩ অক্টোবর নির্ধারণ করা হয়েছে। ১লা সেপ্টেম্বর থেকে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়ে চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। এবারও রাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বহাল থাকছে।

গতকাল রোববার (২২ জুলাই) বিকেলে ভর্তি পরীক্ষা উপ-কমিটির সভায় প্রাথমিকভাবে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। তবে ভর্তি পরীক্ষার মূল কমিটির সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা জানান, প্রাথমিকভাবে ভর্তি পরীক্ষার উপ-কমিটির সভায় ভর্তি পরীক্ষার তারিখ, আবেদন যোগ্যতা, অনুষদভিত্তিক ইউনিট বিভাজনসহ বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়েছে। মূল কমিটির সভায় এসব সিদ্ধান্ত চূড়ান্ত হবে। ওই সভায় এসব সিদ্ধান্তের কিছু পরিবর্তন আসতে পারে।

এর আগে ৫ জুলাই অনুষ্ঠিত ভর্তি উপ-কমিটির প্রথম সভায় বহুনির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) পরিবর্তে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। অনুষদভিত্তিক ইউনিট বিভাজন প্রক্রিয়ায় এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে ১৬ হাজার শিক্ষার্থী অংশগ্রহণের সিদ্ধান্ত হয়। এসব সিদ্ধান্ত আজ অনুষ্ঠিত দ্বিতীয় সভায় বহাল রাখা হয়েছে।

তবে প্রথম সভায় ৪টি ইউনিটে দুই দিনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হলেও দ্বিতীয় সভায় তা বাড়িয়ে ৫টি ইউনিট করা হয়েছে। উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা জানান, ভর্তি পরীক্ষা উপ-কমিটির সভায় প্রাথমিকভাবে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২২ ও ২৩ অক্টোবর দুই দিনে ৫টি ইউনিটের পরীক্ষা নেয়া হবে। ১০০ নম্বরের এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে দেড় ঘন্টায়।

ভর্তিচ্ছুদের ১ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে ৫৫ টাকা জমা দিয়ে প্রাথমিকভাবে আবেদন করতে হবে। ফলাফলের ভিত্তিতে আবেদনকারীদের বাছাই করে প্রতি ইউনিটে ১৬ হাজার পরীক্ষার্থীকে পরীক্ষায় বসার সুযোগ দেয়া হবে। বাছাইকৃতদের ‘এ’ ইউনিটের জন্য ১২৫৪ টাকা, ‘বি’ ইউনিটের জন্য ৭২৬ টাকা, ‘সি’ ইউনিটের জন্য ১২৫৪ টাকা, ‘ডি’ ইউনিটের জন্য ৯৯০ টাকা এবং ‘ই’ ইউনিটের জন্য ১১২২ টাকা জমা দিয়ে আবেদন করতে হবে। ১৫ নভেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করে ২৫ নভেম্বর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। ক্লাস শুরু হবে ২১ জানুয়ারি।

আবেদন যোগ্যতার বিষয়ে তিনি জানান, ভর্তি পরীক্ষায় প্রাথমিকভাবে আবেদনের জন্য মানবিক শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। বাণিজ্য শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ এবং বিজ্ঞান শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.৫০ পেতে হবে।

 

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

July 2018
S M T W T F S
« Jun   Aug »
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
%d bloggers like this: