চট্টগ্রাম, , বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮

রাশিয়া বিশ্বকাপ ফাইনালে ৯৮’র ক্রোয়েশিয়া দল

প্রকাশ: ২০১৮-০৭-১৩ ১৮:১৮:০৩ || আপডেট: ২০১৮-০৭-১৩ ১৮:১৮:০৩

যুগোস্লাভিয়ার কাছ থেকে স্বাধীন হওয়ার মাত্র সাত বছর পরই বিশ্বকাপে খেলে ক্রোয়েশিয়া। ১৯৯৮ সালের ফ্রান্সে আয়োজিত সে বিশ্বকাপে প্রথমবার অংশগ্রহণেই ফুটবল বিশ্বকে চমকে দিয়ে তৃতীয় স্থান অর্জন করে ডেভর সুকারের দল। শিরোপা জয় করে স্বাগতিক ফ্রান্স।

২০ বছর পেরিয়েছে। সময় পাল্টেছে। সেবার সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া দলটিই এবার ফাইনালে। একটি ধাপ এগোতে পারলেই ইতিহাস। এখানে দাঁড়িয়ে ক্রোয়েটরা ভুলে যায়নি তাদের সেই অতীতের সোনালি প্রজন্মকে। তাদের প্রতি শ্রদ্ধা প্রকাশ করতেই রাশিয়া বিশ্বকাপের ফাইনাল দেখতে আমন্ত্রণ জানানো হয়েছে ১৯৯৮ সালের তৃতীয় হওয়া দলের সদস্যদের।

রোববার (১৫ জুলাই) মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ফ্রান্সের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। নতুন উচ্চতা, নতুন ম্যাচ। তবুও এই ম্যাচে ক্রোয়েশিয়ার সামনে আছে প্রতিশোধের সুযোগ। এই ফ্রান্সের কাছে হেরেই ১৯৯৮ সালে ফাইনাল খেলার স্বপ্ন ভেঙেছিল ক্রোয়েশিয়ার। সেই দলের অনেক খেলোয়াড়ই এখনো সেই দুঃস্বপ্ন ভুলতে পারেননি। তাইতো তাদের চাঙ্গা করতেই রাশিয়া বিশ্বকাপের ফাইনাল দেখার আমন্ত্রণ জানিয়েছে ক্রোয়েশিয়ার ফুটবল ফেডারেশন।

১৯৯৮ ক্রোয়েশিয়া দলের নায়কের ভূমিকা পালন করা সুকার আছেন বর্তমান ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্টের দায়িত্বে। তার পরিকল্পনাতেই মূলত এ সিদ্ধান্ত নিয়েছে ফেডারেশন। সে দলের সদস্যদের চাঙ্গা করার পাশাপাশি বর্তমান দলও তাদের থেকে আত্মবিশ্বাস পাবে- এ ধারণা থেকেই এই পরিকল্পনা।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

July 2018
S M T W T F S
« Jun   Aug »
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
%d bloggers like this: