চট্টগ্রাম, , বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

প্রকাশ: ২০১৮-০৭-০৬ ১৫:৩৪:০৩ || আপডেট: ২০১৮-০৭-০৬ ১৫:৩৪:০৩

শামীম রেজা, রাবি প্রতিনিধি : জাতীয় পতাকা উত্তোলন, শোভাযাত্রা, বৃক্ষরোপনসহ নানা আয়োজনের মধ্যে দিয়ে উদযাপিত হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গৌরবের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। আজ শুক্রবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে পতাকা উত্তোলন, এবং পায়রা ও বেলুন-ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহনে সেখান থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সিনেট ভবনের সামনে এসে শেষ হয়।

এরপর সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করা হয়। সমাবেশে উপাচার্য এম আব্দুস সোবহান বলেন, ‘প্রতিটা জন্মদিন আনন্দের। হোক সেটা মানুষ বা প্রতিষ্ঠানের। আজ আমাদের এই প্রতিষ্ঠানিক বিশ্ববিদ্যালয়ের জন্মদিন। আমরাও সেই রকম আনন্দ আবেগে আপ্লুত। একটি প্রতিষ্ঠান মানুষের জীবনের কর্মসংস্থানের সুযোগ করে দেয়। মানুষকে সুন্দরভাবে, ভদ্রভাবে, সামাজিকভাবে উন্নত জীবন ধারণের সুযোগ করে দেয় রাজশাহী বিশ্ববিদ্যালয় সেই কাজটি করেছে । যারা এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন তাদেরকে শ্রদ্ধাভরে স্মরণ করছি ।

এ অঞ্চলের মানুষের ভিতরে জ্ঞানের আলো বিতরণের জন্য একটি শিক্ষা প্রতিষ্ঠান দরকার ছিল তারা সেই কাজটি করেছেন। ভবিষৎ প্রজন্ম এই বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা গ্রহণ করবে, শিক্ষিত হবে, জ্ঞানের আলোয় আলোকিত হবে। এটি আমাদের জন্য একটি গর্বের বিষয়।’

সমাবেশে তিনি সকল শিক্ষক-শিক্ষার্থীদেরকে অশুভ শক্তির বিরুদ্ধে শপথ গ্রহনের আহ্বান জানিয়ে বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রয়েছে গৌরব উজ্জ্বল ইতিহাস। এ ক্যাম্পাসে কোনো রাষ্ট্রবিরোধী অশুভ শক্তির জায়গা হবে না। এ ক্যাম্পাসকে অস্থিতিশীল করার জন্য এক শ্রেনীর শক্তি পাঁয়তারা চালাচ্ছে। জন্মদিনে আমি সকল শিক্ষক-শিক্ষার্থীকে সকল অশুভ শক্তির বিরুদ্ধে শপথ গ্রহনের আহ্বান জানাচ্ছি।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ অধ্যাপক মোস্তাফিজুর রহমান আল আরিফ, রেজিস্টার অধ্যাপক এমএ বারী, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দফতরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকার, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতিরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ১৯৫৩ সালের ৩১মার্চ প্রাদেশিক আইনসভায় ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন ১৯৫৩’ পাশ হয়।

পরবর্তীতে সে বছরের ৬ জুলাই ১৫৩ জন শিক্ষার্থীকে নিয়ে দেশের অন্যতম এই বিদ্যাপীঠ প্রতিষ্ঠা লাভ করে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ৩৫ হাজারের অধিক শিক্ষার্থী অধ্যয়ন করছে।

One Reply to “রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত”

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

July 2018
S M T W T F S
« Jun   Aug »
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
%d bloggers like this: