চট্টগ্রাম, , বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮

ভোগান্তির শেষ নেই ফেনী পাসপোর্ট অফিসে

প্রকাশ: ২০১৮-০৭-০২ ১০:৪২:০৯ || আপডেট: ২০১৮-০৭-০২ ১০:৪২:০৯

দীর্ঘদিন ধরেই ভোগান্তির মধ্যে রয়েছে ফেনীর পাসপোর্ট আবেদনকারীরা। ঢাকায় প্রিন্টার মেশিনে কারিগরি ত্রুটির কারণ ও বই সংকটের কারণে পাসপোর্ট ডেলিভারি নিতে চরম ভোগান্তিতে পড়েছেন ৫ হাজারেরও বেশি আবেদনকারী। নির্ধারিত সময়ে পাসপোর্ট ডেলিভারি দিতে না পারায় সরকারের রাজস্ব ক্ষতিসহ নানাবিধ সমস্যায় ভুগছেন ফেনীর পাসপোর্ট অফিসের কর্মকর্তারাও।

ফেনীর আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক আবুল হোসেন জানান, দীর্ঘ ৫ মাস ধরেই এ সংকট চলছে। তবে অসুস্থ, হজ্বযাত্রী, প্রবাসীদের জরুরি পাসপোর্ট গুলো দ্রুত দেওয়ার পাশাপাশি অল্প সময়ের মধ্যেই ত্রুটি কাটিয়ে উঠার সম্ভাবনা রয়েছে।

পাসপোর্টের এসব ভোগান্তি দ্রুত সমাধানের জন্য ঢাকায় দ্রুত কাজ চলছে। তিনি বলেন, বর্তমানে ফেনী আঞ্চলিক পাসপোর্ট অফিসে প্রায় ৫ হাজার থেকে ৭ হাজার পাসপোর্ট আটকে আছে। তবে হজ্বযাত্রী, অসুস্থ রোগী ও প্রবাসীসহ নানাবিধ জরুরি পাসপোর্ট গুলো বিশেষ বিবেচনায় এনে তালিকা তৈরি করে ঢাকার প্রধান কার্যালয়ের সঙ্গে আলোচনার মাধ্যমে দ্রুত ডেলিভারি দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

একরামুল হক নামের এক প্রবাসী আবেদনকারী বলেন, পাসপোর্ট ডেলিভারির সময় চলে গেলেও দফায় দফায় অফিসে এসে পাসপোর্ট পাওয়া যায়নি। এতে ভিসার নির্দিষ্ট সময় চলে যাওয়ার আশংকাও রয়েছে। দ্রুত পাসপোর্ট সংগ্রহ করতে ইতিমধ্যে ঢাকা প্রধান কার্যালয়ে তাগাদাও দেওয়া হয়েছে।

ফেনী আঞ্চলিক পাসপোর্ট অফিস ও ফেনীর বিভিন্ন ট্রাভেল সুত্রে জানা যায়, ঢাকায় প্রিন্টার মেশিন নষ্টের কারণে ফেব্রুয়ারি মাসের শুরু থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত ফেনী আঞ্চলিক পাসপোর্ট অফিসে ৫ হাজার পাসপোর্ট আবেদন নির্ধারিত সময়ে গ্রাহকদের ডেলিভারি দিতে পারেনি। জরুরি প্রয়োজন হওয়ায় পাসপোর্ট নিতে আবেদনকারীরা প্রতিদিন এ অফিসে ধর্ণা দিয়েও কোন কাজ হচ্ছে না।

সাধারণ ভিত্তিতে ৩ হাজার ৪৫০ টাকা জমা দিয়ে নির্ধারিত ২১ কর্মদিবসের মধ্যে পাসপোর্ট ডেলিভারি দেওয়ার নিয়ম থাকলেও তা মুলত ৯০ থেকে ১০০ কর্মদিবসের পর পাচ্ছেন। আবার জরুরি ভিত্তিতে ৬ হাজার ৯০০ টাকা জমা দিয়ে নির্ধারিত ৭ কর্মদিবসের মধ্যে ডেলিভারি দেওয়ার কথা থাকলেও তা পাওয়া যাচ্ছে ২০ থেকে ২৫ কর্মদিবসের মধ্যে। তাছাড়া বর্তমানে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ভিসা সহজিকরণ করায় সারাদেশ থেকে এক সাথে বেশি আবেদন জমা পড়ায় পাসপোর্ট প্রিন্ট করতে একটু সময় লাগছে।

পাসপোর্ট ভোগান্তির বিষয় নিয়ে ফেনী জেলা ট্রাভেল এজেন্ট এসোসিয়েশনের সভাপতি আবদুল আলী আনসারী ও সাধারণ সম্পাদক মো. ইকবাল হোসেন জানান, ফেনীতে মধ্যপ্রাচ্যের লোক বেশি থাকে তারা ছুটিতে এসে পাসপোর্ট নবায়ন (রিইস্যু) করতে আবেদন দিলে ৩ থেকে ৪ মাসেও পাসপোর্ট ডেলিভারি পাচ্ছে না।

অনেকের ছুটির সময় চলে গেছে তারপরও পাসপোর্ট ডেলিভারি পায়নি। তারা মহাভোগান্তিতে পড়ছে। এদিকে ফেনী আঞ্চলিক পাসপোর্ট অফিসের কর্মকর্তারা যথাসময়ে আবেদন এপ্রুভাল না দেওয়ার কারণেও পাসপোর্ট পেতে বিলম্ব হচ্ছে বলে জানা গেছে।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

July 2018
S M T W T F S
« Jun   Aug »
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
%d bloggers like this: