চট্টগ্রাম, , শনিবার, ২১ জুলাই ২০১৮

কারাগার নিয়ে দুদকের কাজ করার সময় হয়ে এসেছে

প্রকাশ: ২০১৮-০৬-০৮ ২১:৪৭:১৫ || আপডেট: ২০১৮-০৬-০৮ ২১:৪৭:১৫

পুরানো কয়েদিদের মতে জেল খানার অভ্যন্তরীন পরিবেশ আগের চেয়ে বর্তমানে অনেক ভালো।যদিও চট্টগ্রাম কারাগারে বর্তমানে আগের চেয়ে অনেক বেশী মানুষ অবস্থান করছে।গাধাগাধি করে থাকতে হচ্ছে মানুষকে।স্বরনকালের সবচেয়ে বেশী লোকসংখ্যা এখন চট্টগ্রাম কারাগারে।যে বিষয়ে আসামী/কয়েদিদের অসন্তোষ দেখেছি তা হচ্ছে, খাবার ও খাবারের মান।আসামী/কয়েদিদের অভিযোগ সরকারের নির্ধারিত বরাদ্দকৃত খাবার তাদের কাছে পৌছেনা।

কিশোর সেলে(শেখ রাসেল ওয়ার্ড)গেলে আতকে উঠতে হবে যে কাউকে। রাষ্ট্রের কিশোর অপরাধীদের সংখ্যা ও তাদের ভয়াবহতা কত মাত্রাতরিক্ত তা বুঝতে একটুও কষ্ট হবেনা যে কারো।কিশোর অপরাধীদের ৮০ ভাগ মাদাকাসক্ত।ছিঁচকে সন্ত্রাসী,চুরি,ছিনতাই ও মাদক মামলার নিয়মিত কিশোর আসামীগুলোর সাথে দুই একজন ভালো পরিবারের ইনোসেন্ট ছেলেও দেখতে পাবেন সেখানে।এমন কয়েকজনের সাথে কথা বলে বুঝলাম,তাদের কিশোর অপরাধীদের সেলে রাখাটা মোটেও উচিত হচ্ছে না।

আমাদের হয়তো আরো কিছু করার আছে।রাষ্ট্র সবক্ষেত্রে আমাদের দাবী দাওয়া যথাসাধ্য পূরন করে যাচ্ছে।দুর্নীতির গ্রাস থেকে কারগারগুলোকে মুক্ত করা উচিত।অপরাধীদের শুধু শাস্তি দিলে হবেনা,তাদের সংশোধন করার সুযোগও তৈরী করে দিতে হবে।

কারাগার নিয়ে দুদকের কাজ করার সময় হয়ে এসেছে।

Nurul Azim Rony‘র  ফেইসবুক থেকে।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

%d bloggers like this: