চট্টগ্রাম, , রোববার, ২৪ জুন ২০১৮

শাটলের ক্যাম্পাস, সবুজের ক্যাম্পাস

প্রকাশ: ২০১৮-০৫-২৭ ২৩:১৬:১৪ || আপডেট: ২০১৮-০৫-২৭ ২৩:১৬:১৪

শাটলের ক্যাম্পাস,সবুজের ক্যাম্পাস,আড্ডার ক্যাম্পাস,গানের ক্যাম্পাস কত নামেই না ডাকা হয় দেশের দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপিঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে।

প্রতিদিনই হাজার হাজার ছাত্রছাত্রীদের পদচারণায় মুখরিত হয় সবুজে ঘেরা এ পাহাড়ী ক্যাম্পাস। হাজার হাজার ছাত্রছাত্রীদের জীবন চলায় ঘটেছে কত রুপের সমাবেশ। তারপরও ক্লাস পরীক্ষার ফাঁকে চলে তাদের নিত্যদিনের আড্ডা,গান,প্রেম, সাহিত্য ও মুক্তবুদ্ধির চর্চা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের আড্ডা ও গানের প্রাণকেন্দ্র গুলোতে রয়েছে শহীদ মিনার, বুদ্ধিজীবী চত্বর,মুক্তমঞ্চ,কলার ঝুপড়ি,লেডিস ঝুপড়ি,গ্রন্থাগার, স্টেশন চত্বর আর শাটল।

বিকেলের সূর্যের তেজ কমতে থাকার সাথে সাথে জায়গা গুলোতে বাড়তে থাকে শিক্ষার্থীদের আনাগোনা। কেউ আসে প্রেমিকার হাত ধরে, কেউবা বন্ধুত্বের টানে, কেউবা সংগঠনের ছায়ায়।কথায় কথায় আড্ডা গানে মুখরিত হয়ে ওঠে চারপাশ।হেন কোন বিষয় নেই যা এই আড্ডায় উঠে আসে না। শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা থেকে শুরু করে পরিণয়-বিচ্ছেদ সবই স্থান পায় আড্ডায়।

এছাড়া ঝুপড়িতে স্বল্প দামে চা-নাশতা খেতে কার না ভালো লাগে! মাঝে মাঝে মেয়ে বন্ধুরা বিভিন্ন রকম মুখরোচক খাবার রেঁধে নিয়ে আসে। আর ছেলে বন্ধুরা যেন সৃষ্টি হয়েছে শুধু খাওয়া আর গান গাওয়ার জন্য। শাটল ট্রেনে তবলা হয় বগি আর এখানে তবলা ঝুপড়ির টেবিল চেয়ায়। ঝুপড়ির দোকান গুলো গানে হয়ে ওঠে একেকটা ব্যান্ড দল। রাত বাড়ার সঙ্গে সঙ্গে এক সময় আড্ডা ভাঙ্গে সবাই যার যার হলে,বাসায় চলে যায়। আবারও স্বপ্ন দেখে নতুন একটি দিনের।

এই মুহূর্ত গুলোকে পুঁজি করেই ক্যাম্পাসে আনান্দঘন সময় অতিবাহিত করে শিক্ষার্থীরা। যার ফলে শিক্ষাজীবন শেষ করেও অনেকে আবার ফিরে আসে পুরোন স্মৃতির টানে। হয়তো তাই ভেবেই কেউ গেয়ে উঠেন, “বিশ্ববিদ্যালয় দিনগুলি যায় হারিয়ে যায়, উজ্জ্বল বর্ণালী দিনগুলি মিলিয়ে যায় হাওয়ায়।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

May 2018
S M T W T F S
« Apr   Jun »
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
%d bloggers like this: