চট্টগ্রাম, , শুক্রবার, ২০ জুলাই ২০১৮

ফেসবুকে সংবাদ শেয়ার করায় রনির বিরুদ্ধে মামলা

প্রকাশ: ২০১৮-০৫-১৬ ১৭:৩৯:৫৭ || আপডেট: ২০১৮-০৫-১৬ ১৭:৩৯:৫৭

পত্রিকায় প্রকাশিত একটি সংবাদ ফেসবুকে শেয়ার করায় চট্টগ্রামে পদত্যাগী ছাত্রলীগ নেতা নুরুল আজিম রনির বিরুদ্ধে এবার মানহানির অভিযোগে মামলা দায়ের হয়েছে। মামলায় চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক আজাদী পত্রিকার বার্তা সম্পাদক এবং ছাত্রলীগ কর্মীসহ আরও দুজনকে আসামি করা হয়েছে।

বুধবার (১৬ মে) চট্টগ্রাম মহানগর হাকিম মেহনাজ রহমানের আদালতে মামলাটি দায়ের করা হয়।

তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার মামলায় গ্রেফতার হওয়া ছাত্রলীগ নেতা তানজিরুল হক চৌধুরী জেল থেকে বেরিয়ে মামলাটি দায়ের করেন। বাদি তানজিরুল চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য এবং নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী হিসেবে পরিচিত।

আদালত মামলা গ্রহণ করে বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) তদন্ত করে ২১ জুনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন বলে সারাবাংলাকে জানিয়েছেন বাদির আইনজীবী আনোয়ারা বেগম।

মামলায় অভিযুক্ত তিনজনের প্রথমজন আজমীর হোসেন প্রকাশ আজমীর শাহ নগরীর বাকলিয়ায় শহীদ এনএমজে কলেজ ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত এবং রনির অনুসারী।

দ্বিতীয় অভিযুক্ত নুরুল আজিম রনি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রয়াত সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী।

মামলায় অভিযুক্তদের মধ্যে তিন নম্বরে দৈনিক আজাদীর বার্তা সম্পাদক উল্লেখ থাকলেও নাম বলা হয়নি।

মামলার আরজিতে বলা হয়েছে, গত ১৫ ফেব্রুয়ারি বাদীকে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার একটি মামলায় গ্রেফতার করে নগর গোয়েন্দা পুলিশ। পরদিন দৈনিক আজাদী ‘চরচাক্তাইয়ে ছাত্রলীগ নেতাসহ গ্রেফতার ৩’ শিরোনামে খবর প্রকাশ করে। এতে তাদের কাছ থেকে ইয়াবা উদ্ধারের কথা বলা হয়। বাদীর দাবি, তাদের কাছ থেকে পুলিশ কোনো ইয়াবা পায়নি।

অভিযুক্ত আজমীর এবং নুরুল আজিম রনি ফেসবুকে নিজেদের টাইমলাইনে এই সংবাদটি শেয়ার করে বিভিন্ন মন্তব্য করেন এবং তা দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেন বলে আরজিতে উল্লেখ করা হয়েছে। মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে দণ্ডবিধির ৫০০ ধারায় অভিযোগ আনা হয়েছে।

গত ৩১ মার্চ চট্টগ্রাম বিজ্ঞান কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদ করতে গিয়ে অধ্যক্ষ জাহেদ খানকে মারধর করে বিতর্কের মুখে পড়েন রনি। সেই বিতর্কের রেশ না কাটতেই গত ১৯ এপ্রিল ফেসবুকে আরেকটি ভিডিও ভাইরাল হয়। এতে দেখা যায়, গত ১৭ ফেব্রুয়ারি চট্টগ্রামের একটি কোচিং সেন্টারের মালিক রাশেদ মিয়াকে তার অফিসে মারধর করছেন রনি।

এরপর নুরুল আজিম রনির বিরুদ্ধে গত দেড় মাসে তিনটি মামলা দায়ের হয়েছে। এর মধ্যে মারধরের অভিযোগে একটি মামলা দায়ের করেছেন চট্টগ্রাম বিজ্ঞান কলেজের অধ্যক্ষ জাহেদ খান। রাশেদ মিয়া চাঁদাবাজির অভিযোগে মামলা দায়ের করেছেন। সবশেষ মানহানির অভিযোগে একটি মামলা দায়ের হল।

গত ১৯ এপ্রিল রাশেদ মিয়াকে মারধরের ভিডিও ভাইরালের পর বিতর্কের মুখে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদ থেকে স্বেচ্ছায় অব্যাহতি নেন নুরুল আজিম রনি।

জানতে চাইলে নুরুল আজিম রনি সারাবাংলাকে বলেন, পত্রিকায় প্রকাশিত সংবাদ অনেকেই ফেসবুকে শেয়ার করেন এবং বিভিন্ন মন্তব্য করেন। আমার বিরুদ্ধেও ফেসবুকে অনেকেই অনেক কুরুচিপূর্ণ মন্তব্য করেন। কিন্তু ফেসবুকের বিষয় নিয়ে মামলা দায়েরের ঘটনায় আমার মনে হচ্ছে, প্রভাবশালী মহলের ইন্ধনে শুধুমাত্র হয়রানির উদ্দেশ্যে আমার বিরুদ্ধে একের পর এক মামলা দায়ের হচ্ছে। রাজনৈতিক দুর্বৃত্তায়নের বিরুদ্ধে অবস্থান নেওয়ায় ক্ষুব্ধ প্রভাবশালীরা আমাকে ধ্বংস করার জন্য এই পথ বেছে নিয়েছে।

২০১৪ সালে ছাত্রলীগের চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদকের দায়িত্ব পাওয়া নুরুল আজিম রনি সৃজনশীল বিভিন্ন আন্দোলন গড়ে তুলে সর্বস্তরের মানুষের নজর কেড়েছিলেন। জামায়াত-শিবিরের বিরুদ্ধে সবসময় সোচ্চার থাকা রনি ফেসবুকে অনেকসময় দলের নেতাদের সমালোচনা করে প্রভাবশালী মহলের বিরাগভাজন হন।

বিভিন্ন সময় ফেসবুকে চট্টগ্রামের মেয়র ও নিজ দলের নেতা আ জ ম নাছির উদ্দিনের সমালোচনা করে বক্তব্য দেন। চট্টগ্রামের আউটার স্টেডিয়ামে জেলা ক্রীড়া সংস্থার সুইমিং পুল নির্মাণের বিরুদ্ধে কর্মসূচি পালন করেও আলোচনায় এসেছিলেন রনি। জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক হিসেবে আছেন মেয়র। বিভিন্ন বিষয়ে মতবিরোধের কারণে রনির বিরুদ্ধে সরব ছিলেন মেয়রের অনুসারীরা।

দুই বছর আগে ২০১৬ সালে হাটহাজারীতে ইউপি নির্বাচনের সময় অস্ত্রসহ ধরা পড়ার পর পদত্যাগ করেছিলেন রনি। তবে জেল থেকে বেরিয়ে তিনি আবার পদ ফিরে পান।

সূত্র: সারাবাংলা

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

May 2018
S M T W T F S
« Apr   Jun »
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
%d bloggers like this: