চট্টগ্রাম, , শুক্রবার, ২০ জুলাই ২০১৮

দক্ষিণ চট্টগ্রামে ৮০টি গ্রামে রোজা শুরু কাল

প্রকাশ: ২০১৮-০৫-১৫ ২১:০৮:৩৯ || আপডেট: ২০১৮-০৫-১৫ ২১:১১:৩৫

চন্দ্রমাসের তারিখ অনুযায়ী সারাদেশের মানুষ আগামী ১৬ মে বুধবার দিনগত রাতে সেহরী খেয়ে আগামী ১৭ মে বৃহস্পতিবার রোজা মুখে থাকার কথা অর্থাৎ ১ম রোজা পালনের কথা থাকলেও দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ, পটিয়া, লোহাগাড়া, বাঁশখালী,আনোয়ারা উপজেলার প্রায় ৮০ গ্রামের অনেক মানুষের আগামীকাল (বুধবার) ১লা রমজান।

তারা আজ (মঙ্গলবার) দিনগত রাতে সেহেরি খাবেন।

জানা গেছে, চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা তাদের তৎকালীন পীরের নির্দেশ অনুসারে এ নিয়ম পালন করে আসছে।

দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার কাঞ্চনগর, সাতবাড়িয়া, হারালা, বাইনজুড়ী, বরকল ও কানাইমাদারী, সাতকানিয়া উপজেলার মীর্জাখীল, চরতী সুইপুরা ও গাটিয়াডেঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান ও চুনতী, বাঁশখালী উপজেলার কালীপুর, চাম্বল, শেখেরখীল, আনোয়ারা উপজেলার বরুমচড়া ও তৈলারদ্বীপ, পটিয়া উপজেলার কালারপুল, হাইদগাঁও, মলপাড়া, পৌরসদর ও বাহুলি এবং বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ, বেঙ্গুরা ও সারোয়াতলী গ্রামে লোকজন সাধারণত সৌদি আরবসহ মধ্য প্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে রোজা ও ঈদ পালন করে থাকে।

এ ব্যাপারে মির্জাখীল দরবার শরীফের পরিচালনা কমিটির সচিব বজলুর রহমান এর সাথে যোগাযোগ করা হলে তিনি আজ পবিত্র রোজা পালনের কথা স্বীকার করে বলেন, আমরা যেহেতু সৌদি আরবের দিনক্ষনণ অনুসনরণ করি, সে অনুযায়ী আজ মঙ্গলবার আমরা সেহরি খাবো। কাল বুধবার আমাদের ১ম রোজা হবে।

এছাড়া বোলায়খালী, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, চন্দনাইশ এর বেশ কয়েকটি গ্রামে মির্জাখীল দরবার শরীফের অনুসারী রয়েছে তাদেরও কাল ১ম রোজা।

জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবারের অনুসারীরা দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার পশ্চিম এলাহাবাদ, উত্তর কাঞ্চননগর, জুনিগোনা, আব্বাসপাড়া, মাঝেরপাড়া, স্টেশন, দিঘিরপাড়া, কেন্দুয়ারপাড়া, কেশুয়া, মোহাম্মদপুর, হারালা, সাতবাড়িয়া, উত্তর হাশিমপুর, সৈয়দাবাদ, খুনিয়ারপাড়া, শ্রীমাই, রুপকানিয়া, সোনাকানিয়া,  জলদী, গুনাগড়ি, কালিপুর, গন্ডামারার মিরিঞ্জিরিতলা, সনুয়া, সাধনপুর,  তৈলারদ্বীপ, বাথুয়া, বারখাইন, চরণদ্বীপ, খরণদ্বীপ,  বড়হাতিয়া, চুনতি, পুটিবিলা, উত্তরসুখছরি,  বাংলাবাজার, মইশামুড়া, খোয়াছপাড়া, বাজালিয়া, কাঞ্চনা, গাঠিয়াডাঙ্গা, পুরানগর, মালেয়াবাদ গ্রামের লোকেরা রোজা রাখবেন।

এছাড়াও সীতাকুন্ডু, সন্দীপ, মীরেস্বরাই, হাটহাজারী, রাঙ্গুনিয়া, উখিয়া, বান্দরবান, আলী কদম, নোয়াখালীর বেগমগঞ্জ, লক্ষ্মীপুর, কুতুবপুর, ফেনী, কুমিল্লাসহ ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, বরিশাল সিটি করপোরেশনের ৩টি ওয়ার্ড, বাবুগঞ্জে ৮গ্রাম, হিজলায় ২০গ্রাম, মেহেন্দিগঞ্জে ২গ্রাম, বন্দর থানা সাহেবের হাটে ০৩গ্রাম, বাকেরগঞ্জে ১গ্রাম, ঝালকাঠি ৫গ্রাম, বাউফলে ১৫গ্রাম, গলাচিপায় ২গ্রাম, রাঙ্গাবালীতে ১৫গ্রাম, কলাপাড়ায় ২৫গ্রাম ও বরগুনায়-০১টি গ্রামে এই দরবারের অনুসারীরা সেহেরীর মাধ্যমে পবিত্র মাহে রমজানের রোজা রাখবেন বলে দরবার শরীফের শাহজাদা মাওলানা মতি মিয়া মনসুর জানিয়েছেন।

সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফ সূত্রে জানা যায়, দেশের বিভিন্ন এলাকা থেকে মির্জাখীল দরবারের অনুসারীরা রমজান মাসের প্রথম তারাবির নামাজ আদায় করার জন্য দরবারে এসে পৌঁছেছেন। দরবার শরীফের এসব ভক্তবৃন্দ সেহরি খেয়ে রোজা মুখে নিয়ে নিজ নিজ বাড়িতে রওনা দিবেন আবার বহু ভক্ত রয়েছেন যাঁরা রমজান মাসের কয়েকটি দিন দরবারেই থাকবেন।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

May 2018
S M T W T F S
« Apr   Jun »
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
%d bloggers like this: