চট্টগ্রাম, , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

রাবি অধ্যাপক হত্যা মামলার রায় : ২ জনের ফাঁসি, ৩ জনের যাবজ্জীবন

প্রকাশ: ২০১৮-০৫-০৮ ১৭:২২:২৫ || আপডেট: ২০১৮-০৫-০৮ ১৭:২৩:১৪

শামীম রেজা, রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড. রেজাউল করিম সিদ্দিকী হত্যা মামলায় দুইজনের ফাঁসি ও তিনজনের যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার দুপুরে রাজশাহী দ্রুত বিচার ট্রাব্যুনালের বিচারক শিরিন কবিতা আখতার এ রায় দেন।

ফাঁসির দন্ডাদেশ প্রাপ্ত আসামিরা হলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষার্থী শরিফুল ইসলাম ও বগুড়ার মাসকাওয়াত হোসেন সাকিব ওরফে আবদল্লাহ। আসামি শরিফুল ইসলাম এখনও পলাতক রয়েছেন বলে জানা যায়।

যাবজ্জীবন প্রাপ্তরা হলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্রপ সায়েন্সএন্ড টেকনোলজি বিভাগের ছাত্র রহমতুল্লাহ এবং খুনীদের আশ্রয়দাতা রাজশাহী নগরীর উপকণ্ঠ পবা উপজেলার নারকেলবাড়িয়া পূর্বপাড়া গ্রামের আব্দুস সাত্তার ও তার কলেজ পড়ুয়া ছেলে রিপন আলী। যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আব্দুস সাত্তার জামিনে রয়েছে। আর বাকি তিন আসামিকে দুপুরে রাজশাহী কেন্দ্রীয় কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

অধ্যাপক রেজাউল করিমকে হত্যা করার কারণ হিসেবে অভিযোগ পত্রে উল্লেখ করা হয় দেশব্যাপী বøগার, মুক্তমনা, প্রগতিশীল ব্যক্তিদের টার্গেট করে জঙ্গিরা এ হত্যা করেছে।

গত বছরের ৬ নভেম্বর জেএমবি’র আট সদস্যকে অভিযুক্ত করে ড. রেজাউল হত্যা মামলার চার্জশিট দাখিল করেন রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক রেজাউস সাদিক। তবে হত্যা মামলায় অভিযুক্তদের মধ্যে জেএমবি সদস্য খাইরুল ইসলাম বাধন, নজরুল ওরফে বাইক হাসান ও ওসমান আইন-শৃঙ্খলাবাহিনীর অভিযানে নিহত হন।

প্রসঙ্গত, ২০১৬ সালের ২৩ এপ্রিল সকালে রাজশাহী মহানগরীর শালবাগান এলাকায় নিজ বাসা থেকে একটু দূরে রাবির ইংরেজি বিভাগের অধ্যাপক ড. এএফএম রেজাউল করিম সিদ্দিকীকে কুপিয়ে হত্যা করে জঙ্গিরা। এ ঘটনায় নিহত শিক্ষকের ছেলে রিয়াসাত ইমতিয়াজ সৌরভ বাদী হয়ে ওইদিনই রাজশাহী নগরীর বোয়ালিয়া থানায় মামলা করেন। এ মামলায় মোট ৩২ জনের মধ্যে ২৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষে বিচারক শিরিন কবিতা মঙ্গলবার আদালতে রায় ঘোষণা করেন। রাষ্ট্রপক্ষে মামলাট পরিচালনা করেন এ্যাডভোকেট এন্তাজুল হক বাবু।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

May 2018
S M T W T F S
« Apr   Jun »
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
%d bloggers like this: