চট্টগ্রাম, , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

‘নতুন প্রজন্মকে প্রীতিলতার জীবন-কর্ম জানাতে হবে’

প্রকাশ: ২০১৮-০৫-০৫ ০৯:৩৮:১৫ || আপডেট: ২০১৮-০৫-০৫ ০৯:৩৮:১৫

শনিবার (৫ মে) বীরকন্যা প্রীতিলতার জন্মবার্ষিকী উপলক্ষে বেলা ১১টায় পাহাড়তলী ইউরোপীয়ান ক্লাব চত্বরে শ্রদ্ধা জানাবে বীরকন্যা প্রীতিলতা জন্মোৎসব উদযাপন পরিষদ ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

নতুন প্রজন্মকে প্রীতিলতার জীবন ও কর্ম জানানোর তাগিদ দিয়ে খ্যাতিমান সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন বলেছেন,  প্রীতিলতা ওয়াদ্দেদার যুব বিদ্রোহের সময় পুরুষের বেশে সামরিক পোশাক পরে পাহাড়তলীর ইউরোপীয়ান ক্লাব আক্রমণ করেছিলেন।  তিনি নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করে গেছেন।

ভারতের স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে আর কোনো নারী প্রীতিলতার মতো দেশের মুক্তির জন্য যোদ্ধাবেশে জীবনদান করেননি। তাই আমাদের নতুন প্রজন্মের কাছে ব্রিটিশবিরোধী আন্দোলন-সংগ্রামের প্রথম নারী শহীদ বীরকন্যা বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারকে তুলে ধরতে হবে।

শুক্রবার (৪ মে) সকালে চট্টগ্রাম সিটি করপোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে ব্রিটিশবিরোধী আন্দোলন সংগ্রামে প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের  জন্মবার্ষিকীতে বীরকন্যা প্রীতিলতা জন্মোৎসব উদযাপন পরিষদ চট্টগ্রাম আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

ড. সেন বলেন, ব্যাপক সংস্কৃতিচর্চার মাধ্যমে একটি জাতির প্রকৃত বিকাশ সম্ভব এবং বাংলাদেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ গণতান্ত্রিক আন্দোলনই এর সত্যতা জোরালোভাবে প্রমাণ করে। সংস্কৃতিকচর্চা জাতিকে এগিয়ে নেবে। একটি রাষ্ট্রকে সম্পূর্ণভাবে যদি উন্নত করতে হয়, তাহলে শুধু অর্থনৈতিক মুক্তি নয়, যেটা জাতির পিতা বলে গেছেন সাংস্কৃতিক মুক্তিটাও একান্তভাবে প্রয়োজন। সংস্কৃতিচর্চার ক্ষেত্রটাও প্রসারিত করা প্রয়োজন।

প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী বলেন, মাদক ও জঙ্গিবাদের মূল টার্গেট আপনারা, তাই আপনাদের এ ব্যাপারে সচেতন হতে হবে। কোমলমতি শিক্ষার্থীদের ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে তাদের দলে ভেড়ানো হচ্ছে। তাই সচেতনতাসহ বন্ধু নির্বাচনে আপনাদের সজাগ হতে হবে।

মুখ্য আলোচক ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে ও প্রধান সমন্বয়কারী খোরশেদ আলমের সঞ্চালনায় সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংগীত পরিষদ চট্টগ্রামের সাধারণ সম্পাদক তাপস হোড়, বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি পংকজ চক্রবর্তী, সংস্কৃতিকর্মী শিখা বড়ুয়া প্রমুখ।

 

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

May 2018
S M T W T F S
« Apr   Jun »
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
%d bloggers like this: