চট্টগ্রাম, , মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮

শেষবারের মতো আইপিএল খেলছেন যারা!

প্রকাশ: ২০১৮-০৪-২৯ ১০:৪০:১৭ || আপডেট: ২০১৮-০৪-২৯ ১০:৪২:৩০

প্রতিটি টুর্নামেন্ট আসে কারো আগমণী এবং কারও বিদায়ী বার্তা নিয়ে। ক্যারিয়ার সায়াহ্নে দাঁড়িয়ে অনেকেই চেষ্টা করেন, শেষ টুর্নামেন্টটা রাঙিয়ে দিত। কেউ পারেন, আবার কেউ পারেন না। ফ্রাঞ্চাইজিগুলোও, বয়সের ভারে ন্যুজ হয়ে পড়া ক্রিকেটারদের পারফরম্যান্স বিবেচনা করে হয়তো পরের টুর্নামেন্টের জন্য রেখে দেয়া কিংবা বাদ দেয়ার কাজটি করে থাকেন।

আইপিএলের এবারের আসরেও এমন কয়েকজন ক্রিকেটার খেলছেন, যাদের কাছে এই আসরটিই হয়তো বা আইপিএলে শেষ আসর। যারা নিজেদের বয়স এবং পারফরম্যান্সের বিচারে আগামী আইপিএলে ডাক নাও পেতে পারেন। তেমনই কয়েকজনকে নিয়ে এই আয়োজন…

গৌতম গম্ভীর
আইপিএল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় গৌতম গম্ভীর। দেড়শ’র বেশি ম্যাচ খেলে রান করেছেন ৪০০০ এর বেশি; কিন্তু চলতি আসরে ঠিক হাসছে না গম্ভীরের ব্যাট। দিল্লি ডেয়ারডেভিলসের অধিনায়কের দায়িত্ব নিয়ে ৬ ম্যাচে মাত্র ৮৫ রান করতে সক্ষম হয়েছেন তিনি।

গম্ভীরের এমন নাজুক পারফরম্যান্সের মতোই নাজুক দিল্লির অবস্থা। ৬ ম্যাচে দিল্লি জয় পেয়েছিল মাত্র ১টিতে। যার ফলে ব্যর্থতার দায় নিজের কাঁধে নিয়ে অধিনায়কত্ব ছেড়ে দেন গম্ভীর এবং পরের ম্যাচেই দিল্লির একাদশ থেকেও বাদ পড়েন তিনি। এরই মধ্যে তার বয়স পেরিয়েছে ৩৬। আগামী আসরে বয়স হবে ৩৭! চলতি আসরের পড়তি ফর্মের পর আগামী মৌসুমে তার প্রতি কোন দল আগ্রহ দেখাবে না তা বলেই দেয়া যায়।

যুবরাজ সিং
ভারতের ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার যুবরাজ সিং। আইপিএলেও কম যান না ভারতকে ২০১১ সালের বিশ্বকাপ জেতানো এই অলরাউন্ডার; কিন্তু চলতি মৌসুমে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি বাঁ-হাতি এই অলরাউন্ডার। কিংস ইলেভেন পাঞ্জাবের জার্সি গায়ে ৬ ম্যাচ খেলে মাত্র ৫০ রান করেছেন যুবরাজ, বোলিংয়ে ২ ওভার হাত ঘুরিয়ে বিনা উইকেটে খরচ করেছেন ২৩ রান।

চলতি মৌসুমের আইপিএলেই যুবরাজের প্রতি আগ্রহ দেখায়নি কোন দল। ভিত্তিমূল্য ২ কোটি রুপিতেই তাকে কিনে নেয় পাঞ্জাব; কিন্তু এবারের হতাশাজনক পারফরম্যান্সের পর পরবর্তী আসরে তাকে কেউ দলে নেবে কি না সেটিই বড় প্রশ্ন। তার উপর আগামী মৌসুমে তারও বয়স হবে ৩৭!

কাইরন পোলার্ড
সারা বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোয় বিশেষ কদর রয়েছে ক্যারিবিয়ান ক্রিকেটারদের। যার ফলে আইপিএলের চলতি মৌসুমে কাইরন পোলার্ডকে ছেড়ে দিয়েও আবারো দলে নেয় মুম্বাই ইন্ডিয়ান্স; কিন্তু এখনো পর্যন্ত মুম্বাইয়ের আস্থার প্রতিদান দিতে ব্যর্থ হয়েছেন পোলার্ড।

মুম্বাইয়ের জার্সি গায়ে চলতি আসরে ৬ ম্যাচ খেলে ব্যাট হাতে মাত্র ৬৩ রান করতে পেরেছেন পোলার্ড। নানা ইনজুরির কারণে বোলিং বাদ দিয়েছেন অনেক আগেই। শুধুমাত্র ব্যাটিং দিয়ে দলের চাহিদা পূরণ করতে না পারায়, নিজেদের ৭ম ম্যাচে পোলার্ডকে বেঞ্চেই বসিয়ে রাখে মুম্বাই। বয়স মাত্র ৩০ হলেও বোলিং ব্যতীত এমন হতশ্রী ব্যাটিং দিয়ে নিশ্চিতভাবেই আগামী মৌসুমে আইপিএল খেলার ভাগ্য হবে না পোলার্ডের।

ব্রেন্ডন ম্যাককালাম
আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন বছর দুয়েক আগে। ঘরোয়া ক্রিকেটেও আগের ঝাঁঝটা নেই কিউই বাজপাখি ব্রেন্ডন ম্যাককালামের। বয়সও চলছে ৩৭। তবুও আইপিএলের চলতি আসরে তাকে ৩ কোটি ৬০ লক্ষ রুপির বিনিময়ে দলে ভেড়ায় রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

কিন্তু অফফর্মের কারণে একাদশে জায়গা পেতেই লড়াই করতে হচ্ছে কিউই ব্যাটসম্যানকে। এখনো পর্যন্ত মাত্র ৩টি ম্যাচে খেলার সুযোগ পেয়েছেন। আর তাতেও করতে পারেননি প্রশংসনীয় কিছু। ৩ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে মাত্র ৪৭ রান। বয়স বাড়ার সাথে সাথে ফর্ম পড়ছে ম্যাককালামের। এমতাবস্থায় আগামী মৌসুমে কোন ফ্র্যাঞ্চাইজি তার প্রতি আগ্রহ দেখানোর কোন কারণই নেই!

মিচেল জনসন
বয়সটা প্রায় ৩৭ ছুঁইছুঁই। আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দিয়েছেন বহুদিন আগেই। অবসরের পর খেলে বেড়াচ্ছিলেন বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে; কিন্তু চলতি আসরের আইপিএলে কোন দলই আগ্রহ দেখায়নি অস্ট্রেলিয়ান গতিদানব মিচেল জনসনের প্রতি। শেষমুহুর্তে ভিত্তিমূল্য ২ কোটি রুপিতেই তাকে দলে নেয় কলকাতা নাইট রাইডার্স।

কিন্তু মাঠের খেলায় কলকাতার আস্থার অনুরূপ পারফরম্যান্স দেখাতে ব্যর্থ হয়েছেন জনসন। লড়াই করছেন একাদশে নিজের জায়গা নিশ্চিত করতেও। এরই মধ্যে কলকাতা ৭টি ম্যাচ খেললেও, জনসন সুযোগ পেয়েছেন মাত্র ৩টিতে। এই ৩ ম্যাচে জনসনের সাফল্য সাকুল্যে দুই উইকেট। রান বিলিয়েছেন ওভারপ্রতি প্রায় দশ করে। এমন হতাশাজনক পারফরম্যান্সের পর আগামী মৌসুমে কোন দল আর শেষ মুহুর্তে দলে নেবে না অস্ট্রেলিয়ান এই পেসারকে তা হলফ করে বলে দেয়াই যায়।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

April 2018
S M T W T F S
    May »
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
%d bloggers like this: