চট্টগ্রাম, , শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

রাবিতে প্রক্টরের বাধায় প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি পণ্ড

প্রকাশ: ২০১৮-০৪-২৪ ০৭:০৩:০২ || আপডেট: ২০১৮-০৪-২৪ ০৭:০৩:০২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজী বিভাগের অধ্যাপক রেজাউল করিম স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি পালন করতে পারেনি বিভাগের শিক্ষার্থীরা। সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে প্রদীপ প্রজ্জ্বলনের প্রস্তুতিকালে প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বাধা দেন বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, শিক্ষক রেজাউল করিম হত্যাকাণ্ডের দুই বছর পূর্তিতে দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে সোমবার সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচির আয়োজন করে ইংরেজি বিভাগ। এজন্য প্রক্টরের অনুমতিও নেন শিক্ষার্থীরা। পরে সন্ধ্যা সোয়া ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডের একপাশে সড়ক বন্ধ করে মোমবাতি প্রজ্জ্বলনের প্রস্তুতি এবং আলপনা আঁকছিলেন শিক্ষার্থীরা। এ সময় হঠাৎ প্রক্টর এসে রাস্তায় চলাচলে সমস্যা হচ্ছে বলে শিক্ষার্থীদের কর্মসূচি বাদ দিয়ে চলে যেতে বলেন। শিক্ষার্থীরা প্রক্টরকে বারবার অনুরোধ করলেও তাদেরকে চলে যেতে বাধ্য করা হয় এবং রাত ৮টা পর্যন্ত কোনো কর্মসূচি পালন করা যাবে না বলেও জানান প্রক্টর। এ সময় সড়কের উপর শিক্ষার্থীদের আঁকানো আলপনাগুলো প্রক্টরের গাড়ি নষ্ট করে দেয়।

জানতে চাইলে প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান জাগো নিউজকে বলেন, শিক্ষার্থীরা যখন কর্মসূচির প্রস্তুতি নিচ্ছিল তখন বিশ্ববিদ্যালয়ের নির্বাচন কার্যক্রম চলছিল। তারা রাস্তার একপাশ বন্ধ করে দেয়ায় শিক্ষকদের চলাচলে সমস্যা হচ্ছিল। তাই আমি তাদেরকে ৮টার পর কর্মসূচি পালন করতে বলি।

এ ব্যাপারে ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক মাসউদ আখতার বলেন, শিক্ষার্থীরা আমাকে এ ব্যাপারে জানিয়েছে। আমি পরবর্তীতে প্রক্টরের সঙ্গে এ বিষয়ে কথা বলব।

এর আগে সকালে হত্যাকাণ্ডে জড়িত আসামিদের সর্বোচ্চ শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মৌন মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ২০১৬ সালের ২৩ এপ্রিল রাজশাহীর শালবাগান এলাকায় অধ্যাপক রেজাউলকে কুপিয়ে হত্যা করা হয়। ২০১৭ সালের ৬ নভেম্বর আটজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা রাজশাহী মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) পরিদর্শক রেজাউস সাদিক। যুক্তিতর্ক উপস্থাপন শেষে রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শিরীন কবিতা আখতার আগামী ৮ মে রায় ঘোষণার দিন ধার্য করেন।

Leave a Reply

ক্যালেন্ডার এবং আর্কাইভ

April 2018
S M T W T F S
    May »
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
%d bloggers like this: